সোমালিয়ায় সংঘর্ষে শতাধিক জঙ্গি নিহত

som
সমাজের কথা ডেস্ক॥ সোমালিয়ার উত্তরাঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষে জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের অন্তত ১১৫ সদস্য নিহত হয়েছে। সোমবার আঞ্চলিক সরকারের এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, সংর্ষের সময় আরো ১১০ জঙ্গি পালিয়ে গেছে। তবে সোমালিয়া সরকারের এ দাবির বিষয়ে নির্ভরযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি।

আল-কায়েদার অনুসারী এই জঙ্গিগোষ্ঠীটি সোমালিয়ার দক্ষিণ ও মধ্যাঞ্চলে নিয়ন্ত্রণ হারানোর পর দেশটির উত্তরাঞ্চলে ঘাঁটি গড়ার চেষ্টা করছে। তবে উত্তরাঞ্চল গ্যালমুডাগের প্রেসিডেন্ট আব্দিকরিম হুসেইন গালাউদ বলছেন, নিরাপত্তা বাহিনী জঙ্গিদের উৎখাত করতে দৃঢ় প্রতিজ্ঞ রয়েছে, একই সঙ্গে স্থিতিশীল উত্তরাঞ্চলে ঘাঁটি তৈরিতে প্রতিরোধ গড়ে তুলবে।

চারদিনের লড়াই শেষে গ্যালমুডাগ সীমান্তের পান্টল্যান্ডে জঙ্গিরা পরাজিত হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। এছাড়া জঙ্গিদের মধ্যে অল্প কয়েকজন প্রত্যন্ত অঞ্চলে পালিয়ে যেতে সক্ষম হয়েছে। তবে সরকারি বাহিনীর কোনো সদস্য হতাহত হয়েছে কিনা সেবিষয়ে বিবৃতিতে জানানো হয়নি।

দেশটির দক্ষিণাঞ্চলে অন্তত ২২ হাজার সরকারি সেনা জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই করছে। সোমালিয়ায় ইসলামি শাসন প্রতিষ্ঠার দাবিতে সরকার বিরোধী লড়াইয়ে আল-শাবাবের হামলায় এখন পর্যন্ত কয়েক হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

শেয়ার