মাথা উঁচু করে চলবো : প্রধানমন্ত্রী

PM
সমাজের কথা ডেস্ক॥ আমরা বিজয়ী জাতি। আমরা মাথা উঁচু করে চলবো। কারো কাছে মাথানত করবো না। ভিক্ষা করবো না। নিজেদের আয়-সামর্থ্য দিয়ে চলবো বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
নিজের পয়সায় ডাল আর মোটা চালের ভাত খাবো, ভিক্ষা করে বিরানি খাবো না বলেও মন্তব্য করেন তিনি।
রোববার (২৭ মার্চ) রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার জন্য এতো আত্মত্যাগ, এতো রক্ত আর কোনো জাতি দেয়নি- যা বাঙালিকে দিতে হয়েছে। এতো রক্তদান বৃথা যেতে পারে না, বৃথা যেতে দেবোও না। উন্নত-সমৃদ্ধ ও সুখী-সুন্দর দেশ গড়ে আমরা স্বাধীনতার মর্যাদা রাখবো। বঙ্গবন্ধুর আদর্শে সোনার বাংলা গড়ে তুলবো।

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলে এ উন্নত দেশ গড়ার সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে দেশবাসীকে আহ্বান জানান তিনি।
শেখ হাসিনা বলেন, স্বাধীনতার জন্য ১৯৪৮ সালেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাভাষাকে রাষ্ট্র ভাষার মর্যাদা অর্জনের জন্য ভাষা আন্দোলন শুরু করেছিলেন। এরপর থেকেই ধাপে ধাপে আন্দোলন-সংগ্রামের পথ বেয়ে বাঙালি জাতির মুক্তির সংগ্রামের দিকে নিয়ে গিয়েছেন। একাত্তরের মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ অর্জন করে দিয়েছেন।
১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের ঐতিহাসিক বিজয় ও সরকার গঠনের প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, আমাদের দেশের মানুষ দল ছেড়ে দেয় মন্ত্রিত্বের লোভে আর বঙ্গবন্ধু দল গঠনের জন্য মন্ত্রিত্ব ছেড়ে উদাহরণ সৃষ্টি করেছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, যখনই বাঙালি জাতি একত্রিত হয়েছে, তখনই তাদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা হয়েছে। আর আমাদের ভেতরেই কিছু মানুষ ষড়যন্ত্রে সহায়তা দিয়েছে।
বাঙালি জাতিকে মুক্ত করতে বঙ্গবন্ধু পরিকল্পিত পদক্ষেপ নিয়ে এগিয়ে গেছেন বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শেয়ার