নানা কর্মসূচিতে যশোরে বিশ্ব পানি দিবস পালিত

panidibosh
সমাজের কথা ডেস্ক॥ গতকাল ছিল বিশ্ব পানি দিবস। এই দিবসে যশোরে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচি পালিত হয়েছে। সকালে যশোর কালেক্টরেট চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালির মধ্যে দিয়ে কর্মসূচি শুরু হয়। দুটি সংগঠনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি নিচে দেওয়া হলো।
এনজিও ফোরাম যশোর
পানি দিবসে এনজিও ফোরাম আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র যশোরে ‘জল-জীবিকার স্বীকৃতি: স্থানীয় প্রেক্ষিত’ শীর্ষক এক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ, ধারা যশোর এবং যশোর জেলার বেসরকারি সংস্থা সমূহের আয়োজনে সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাবিনা ইয়াসমিন। যশোর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মীর আব্দুস সাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়া আর্সেনিক নেটওয়ার্কের অ্যাডভাইজার কাজুয়ুকি কাওয়াহারা। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এনজিও ফোরাম যশোর অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মো. মনিরুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন ধারার নির্বাহী পরিচালক লিপিকা দাস গুপ্তা। সিম্পোজিয়ামের মূল প্রবন্ধ উপস্থাপন করেন দৈনিক কালের কন্ঠের বিশেষ প্রতিনিধি ফখরে আলম। সিম্পোজিয়ামে উপস্থাপনা করেন এনজিও ফোরাম যশোর অঞ্চলের সমন্বয়কারী মো. আনিসুর রহমান। র‌্যালি ও সিম্পোজিয়ামে সরকারি, বেসরকারি কর্মকর্তা, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, ঈমাম, ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।
সনাক-টিআইবি
‘পানি ও জীবিকা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি (সনাক) যশোরের উদ্যোগে গতকাল বিশ্ব পানি দিবসে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। কর্মসূচির শুরুতে সকাল ১০ টায় স্থানীয় যশোর বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে বিদ্যালয়ের ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে এক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সনাক যশোরের সভাপতি এম. আর. খায়রুল উমাম। বক্তব্য রাখেন সনাক’র শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান, সনাক সদস্য অধ্যক্ষ শাহীন ইকবাল, বিদ্যালয়ের শিক্ষক সেলিনা আক্তার, মো. ফারুক হোসেন, ইয়েস সদস্য মো. আমিনুর রহমান, সেলিম রেজা, বিদ্যালয়ের ছাত্রী রুমি খাতুন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার এ. এইচ. এম. আনিসুজ্জামান। বক্তারা বাংলাদেশে পানিখাতে দুর্নীতি বন্ধে সকলকে স্বোচ্চার হওয়ার আহবান জানান। পাশাপাশি পানির যথেচ্ছা ব্যবহার ও অপচয় রোধে সকলকে সচেতন হওয়ার অনুরোধ জানান। আলোচনা সভা শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।

শেয়ার