বেলজিয়ামে বিমান বন্দর ও স্টেশনে জোড়া বিস্ফোরণে নিহত ৩৪

bel
সমাজের কথা ডেস্ক॥ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি বিমানবন্দর ও মেট্রো স্টেশনে বিস্ফোরণে অন্তত ৩৪ জন নিহত হয়েছে বলে খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টার দিকে ব্রাসেলসের ইয়াভেনতেম বিমানবন্দরের বহির্গমন এলাকা জোড়া বিস্ফেরণে লন্ডভন্ট হয়ে যায়। এর ঘণ্টাখানেক পর ইউরোপীয় ইউনিয়নের দপ্তরের কাছে মালবিক মেট্রো স্টেশনে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে। আহত হয়েছেনর আরও শতাধিক মানুষ।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, স্থানীয় সময় সকাল ৮টার (বাংলাদেশ সময় দুপুর ১টা) দিকে ব্রাসেলসের যাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দরে আমেরিকান এয়ারলাইন্স ও এসএন ব্রাসেলস এয়ারলাইন্সের চেক-ইন ডেস্ক সংলগ্ন বিস্ফোরণ দু’টি ঘটে। এতে কমপক্ষে ১৪জন নিহত ও ৫৫জন আহত হয়েছেন। ‘আত্মঘাতী’ এ হামলার আগে গুলির আওয়াজও শোনা যায়। সেই সঙ্গে আরবি ভাষায় স্লোগান দিতেও শুনেছেন প্রত্যক্ষদর্শীরা। এদিকে, যাভেনতাম বিমানবন্দরে হামলার এক ঘণ্টারও কম সময়ের মধ্যে ব্রাসেলসের মায়েলবিক মেট্রো স্টেশনে আরেকটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় আরও ২০জনের মৃত্যু হয়। আহত হন আরও ৫৫ জন।
মেট্রোস্টেশনটি ইউরোপীয় ইউনিয়নের সদর দফতরের প্রায় ৪০০ মিটার দূরে অবস্থিত।
এ বিষয়ে এখনও কোনো মন্তব্য না করলেও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশব্যাপী সর্বোচ্চ ‘সন্ত্রাসী সতর্কতা’ জারি করেছে।
একই সঙ্গে ফ্লাইট ওঠা-নামাসহ সব ধরনের কার্যক্রম স্থগিত করে দিয়েছে যাভেনতাম বিমানবন্দর কর্তৃপক্ষ। বন্ধ করে দেওয়া হয়েছে ব্রাসেলসের সব মেট্রো স্টেশন।

শেয়ার