সিনাইয়ে জঙ্গি হামলায় ১৩ পুলিশ নিহত

poli
সমাজের কথা ডেস্ক॥ মিশরের সিনাই উপদ্বীপে নিরাপত্তা তল্লাশি চৌকিতে জঙ্গিদের ছোঁড়া মর্টারের গোলায় মিশরীয় পুলিশের অন্তত ১৩ সদস্য নিহত হয়েছেন।
উপদ্বীপের আরিশ শহরে এ ঘটনা ঘটে, শনিবার জানিয়েছে দেশটির নিরাপত্তা ও হাসপাতাল সূত্রগুলো।
কয়েকটি ওয়েবসাইটের মাধ্যমে এ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস), পরে মিশরের রাষ্ট্রীয় গণমাধ্যম হামলাটি আইএস চালিয়েছে বলে নিশ্চিত করেছে।
সূত্রগুলো জানিয়েছে, আহতদের উদ্ধার করতে যাওয়ার সময় অ্যাম্বুলেন্সগুলো লক্ষ্য করে ভারী গুলিবর্ষণ করা হয়।প্রত্যক্ষদর্শীরা ব্যাপক একটি বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছেন।
ঘটনার পর আরিস শহরটির প্রবেশপথ ও শহরটি থেকে বের হওয়ার রাস্তাগুলো নিরাপত্তা বাহিনী বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন তারা।
নিরাপত্তা বাহিনীগুলো জানিয়েছে, সরকারি বাহিনী পরে হামলাকারী পাঁচ জঙ্গিকে হত্যা করেছে।
২০১৩ সালের মাঝামাঝি মিশরীয় সেনাবাহিনী দেশটির নির্বাচিত প্রেসিডেন্ট মুসলিম ব্রাদারহুডের মুহাম্মদ মুরসিকে ক্ষমতা থেকে সরানোর পর থেকে দেশটিতে বিদ্রোহীদের তৎপরতা গতি পায়। দেশটির ইসলামি আন্দোলকারী সংগঠনগুলোর মধ্যে মুসলিম ব্রাদারহু সবচেয়ে পুরনো।
সিনাই প্রদেশের আইএস যোগ দেওয়ার পর থেকে বিদ্রোহী তৎপরতা নতুন মাত্রা পায়। বিদ্রোহীদের হামলায় এ পর্যন্ত কয়েকশত সেনা ও পুলিশ নিহত হয়েছেন এবং মিশরের পশ্চিমা লক্ষ্যস্থলগুলোতে হামলা চালানো শুরু করেছে বিদ্রোহীরা।
ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে নিজেদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে আইএস। মিশরের প্রতিবেশী দেশ লিবিয়ায়ও আইএসের শক্তিশালী উপস্থিতি রয়েছে।

শেয়ার