লন্ডনের বায়ু দূষণ পরিমাপ করবে কবুতর!

kobutor
সমাজের কথা ডেস্ক॥ ডিজেলচালিত যানবাহনের কবলে লন্ডনের বায়ু দূষণ কী মাত্রায় পৌঁছেছে তা সহজেই অনুমেয়। কারণ বায়ু দূষণের কারণে রাজকীয় শহরটিতে প্রতি বছর সাড়ে নয় হাজার শিশুর অকাল মৃত্যু হয়। আর এ বিষয়ে উদ্বেগ জানিয়ে তা প্রতিরোধে দেশটির সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট সরকারকে পরিকল্পনা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

এরই পরিপ্রেক্ষিতে শহরটির বিভিন্ন স্থানে যে বস্তুটি চোখে পড়ছে তা হলো কবুতর! শহরের গুরুত্বপূর্ণ ১০টি স্থানে কবুতরগুলো বসানো হয়েছে। মূলত বায়ু দূষণের মাত্রা নির্ণয়ে ব্যবহৃত হচ্ছে কবুতরগুলো।
জানা যায়, কবুতরগুলোর পিঠের উপর একটি ব্যাকপ্যাক রয়েছে। ওই ব্যাকপ্যাকে রাখা পল্যুশন সেন্সর ও জিপিএস ট্র্যাকার বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইড ও ওজনের পরিমাণ নির্ণয় করে টুইটের মাধ্যমে তা কর্তৃপক্ষকে জানিয়ে দিচ্ছে।
৥পিজিয়নএয়ার এ টুইট আইডির মাধ্যমে লন্ডনবাসীরা তার এলাকার বাতাসের দূষণের অবস্থা জানতে পারছেন। শুধু তাই নয় কবুতরগুলো যেখানে স্থাপন করা হয়েছে সেখানকার সচিত্র মানচিত্রও অনলাইনে দেখানো হচ্ছে।
এ প্রকল্পে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে পাম ল্যাবস নামে একটি প্রতিষ্ঠান। কবুতরগুলোর সার্বিক নিরাপত্তার বিষয়ে একটি দল কাজ করছে।
বায়ু দূষণ প্রতিরোধে এ ধরনের উদ্যোগ লন্ডনেই প্রথম নয়। জিপিএস ট্র্যাকার ও গোপ্রো ক্যামেরার মাধ্যমে ময়লা-আবর্জনা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে দক্ষিণ আমেরিকার দেশ পেরু।

শেয়ার