এবার শুরু আসল লড়াই

t20
সমাজের কথা ডেস্ক॥ টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসরের মূলপর্ব ‘সুপার টেন’ শুরু হচ্ছে আজ ১৫ মার্চ থেকে। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ভারতের বিপক্ষে লড়বে নিউজিল্যান্ড। নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।
সুপার টেনে সরাসরি খেলছে গতবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। আটটি দলের সঙ্গে প্রথম রাউন্ড (বাছাইপর্ব) থেকে উঠে এসেছে বাংলাদেশ ও আফগানিস্তান। এ ১০টি দলের টি-টোয়েন্টি ধামাকা উপভোগের ক্ষণ গণনা করছেন ক্রিকেটভক্তরা। এবারের শিরোপা কাদের ঘরে উঠবে, ফেভারিট তকমা পাবে কোন দলগুলো-এ নিয়ে ক্রিকেট বিশ্লেষকরা দিচ্ছেন তাদের মতামত।
টি-টোয়েন্টিতে বাংলাদেশ শক্তিশালী হয়ে উঠায় বাংলাদেশকেও বিবেচনা করা হচ্ছে ভয়ঙ্কর এক দল হিসেবে। টেস্ট প্লেয়িং দেশ জিম্বাবুয়েকে হটিয়ে বিশ্বমঞ্চে আফগানদের উঠে আসাও বাড়তি রোমাঞ্চ তৈরি করছে ক্রিকেটভক্তদের মনে। বিস্ময়কর প্রতিভা ‘কাটার মাস্টার’ খ্যাত মুস্তাফিজুর রহমান বিশ্বকাপের মঞ্চে বল হাতে কেমন ঝড় তোলেন সেটিও আছে আলোচনায়।
বিশ্বকাপকে ঘিরে আলোচনা রয়েছে আরও। এ বিশ্বকাপ শেষেই ক্রিকেটকে বিদায় জানাতেন পারেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। এদের মধ্যে লাসিথ মালিঙ্গা, তিলকরতেœ দিলশান, মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, শেন ওয়াটসনরা উল্লেখযোগ্য। এদের খেলা উপভোগে দর্শকদের থাকবে বাড়তি আগ্রহ। বিশ্বকাপের পর অবসর নিলে তো প্রিয় ক্রিকেটারকে আর মাঠেই (আন্তর্জাতিক ম্যাচে) দেখা যাবে না!
টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসরে ১০ টি দলকে ভাগ করা হয়েছে দু’টি গ্রুপে। সুপার টেনের গ্রুপ ‘এ’ তে আছে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও আফগানিস্তান। গ্রুপ ‘বি’ তে রয়েছে গতবারের রানার্সআপ ভারত, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।
দু’টি গ্রুপ থেকে দু’টি করে দল উঠবে সেমিফাইনালে। ০৩ এপ্রিল ইডেন গার্ডেনসে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি মহারণের ফাইনাল।

শেয়ার