ইতিহাস বিকৃতির ষড়যন্ত্র আর সফল হবে না : প্রধানমন্ত্রী

hasina

সমাজের কথা ডেস্ক॥ মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির কোনো ষড়যন্ত্র ভবিষ্যতে আর সফল হবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১২ মার্চ) দুপুরে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে তিনি এ মন্তব্য করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর এ আলোচনার আয়োজন করা হয়।
এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণে অনুপ্রাণিত হয়ে দেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।
তিনি বলেন, পঁচাত্তরের পর জাতির পিতার ভাষণসহ স্বাধীনতার সব ইতিহাস বিকৃত করা হয়। সেই স্বাধীনতা বিরোধীরা এখনও ষড়যন্ত্রে লিপ্ত আছে।
‘তবে নতুন প্রজন্মের মধ্যে এখন অনেক পরিবর্তন এসেছে, ইতিহাস বিকৃতির কোনো ষড়যন্ত্রই আর সফল হবে না।’
৭ মার্চে তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) দেওয়া বঙ্গবন্ধুর ভাষণের মুহূর্তের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ঐতিহাসিক ওই ভাষণের পেছনে আমার মা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের অনেক অবদান রয়েছে।
শেষ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মশিউর রহমান ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সভাপতি রামেন্দু মজুমদার।
এর আগে স্বাগত বক্তব্য দেন ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান। আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করেন লেখক ও সাংবাদিক আবুল মোমেন।

শেয়ার