ধাক্কা দিয়ে ট্রেন চালু করলেন যাত্রীরা!

train
সমাজের কথা ডেস্ক॥ রাস্তায় আপনার মোটরসাইকেল কিংবা গাড়ি খারাপ হয়ে গেছে? আশপাশের কয়েকজনকে অনুরোধ করতেই তারা এগিয়ে এসে- ‘জোরে মারো… হেঁইয়ো… আরো জোরে… হেঁইয়ো…’ বলে ধাক্কা দিতেই স্টার্ট নিয়ে নিলো বিগড়ে যাওয়া গাড়ির ইঞ্জিনটি। ঢাকার রাস্তা এ দৃশ্য বেশি চোখে পড়ে বাসের ক্ষেত্রে। অফিস কিংবা প্রয়োজনীয় কাজের তাড়া থাকায় যাত্রীরাও বাস থেকে নেমে ঠেলতে দেখা যায় প্রায়সই।

কিন্তু যদি একটা আস্ত ট্রেনকে ধাক্কা মেরে চালু করতে হয়? এমন অবাস্তব ঘটনাই ঘটেছে পাশের দেশ ভারতে। রাজস্থানের বারমেঢ়-কালকা এক্সপ্রেস ট্রেনটি লাইনের উপর হঠাৎই আটকে যায়। ইঞ্জিনটি কোনো কারণে বারবার চেষ্টা করেও ট্রেনের কামরা টেনে নিয়ে যেতে পারছিল না।
আর এতে করে একের পর এক বাতিল করা হয় একাধিক লোকাল ও প্যাসেঞ্জার ট্রেন। কিছু ট্রেন আবার দাঁড়িয়ে ছিল রেল লাইনেই। কিন্তু কয়েক ঘণ্টার পরও রেলের লোকজনকে এ ব্যাপারে উদ্যোগ নিচ্ছিল না।
তাই উপায় না দেখে অবশেষে যাত্রীরা লাইনের উপর ট্রেনটিকে সরাতে নিজেরাই নেমে পড়েন। একই কায়দা- ‘জোরে মারো… হেঁইয়ো… আরো জোরে… হেঁইয়ো… হইছে না ভাই… হেঁইয়ো…’। তবে গাড়ি বা বাসের থেকে অনেকগুণ বেশি লোক ট্রেনে থাকায় রক্ষা পাওয়া যায়। এ কাজে সহযোগিতা করেছেন নারী যাত্রীরাও।
আর সেই দৃশ্যটি ভিডিও করে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আপলোড করার সঙ্গে সঙ্গেই ভাইরাল।

শেয়ার