যশোর পৌরসভার নবম মেয়র হিসেবে আজ॥ দায়িত্ব নিচ্ছেন জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু

Rentu vhi
সালমান হাসান॥
যশোর পৌরসভার নবম মেয়র হিসেবে আজ দায়িত্ব নিচ্ছেন জেলা যুবলীগ নেতা জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। ৩০ ডিসেম্বর নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হওয়ার পর আজ তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার বুঝে নেবেন। সেবা দেবেন বৃটিশ ভারতের প্রথম জেলা শহরের মানুষের। এই পথচলায় তিনি শহরবাসীর দোয়া চেয়েছেন। এদিকে, নতুন মেয়রের দায়িত্বভার গ্রহণ উপলক্ষে গত কয়েক দিন ধরেই পৌর ভবনে তোড়জোড় চলছিলো। গত দুই-তিন ধরে চলে পরিষ্কার-পরিচ্ছন্নতা। পৌর চত্বরে ভাংড়ি-অকেজো গাড়ির জঞ্জাল সরিয়ে ফেলা হয়। সবকিছু মিলে নতুন মেয়রকে বরণ করতে পৌর ভবনে চলে নানা কর্মযজ্ঞ।
অবিভক্ত বৃটিশ ভারতে ১৮৬৪ সালে স্থাপিত হয় যশোর পৌরসভা। বর্তমানে এ প্রতিষ্ঠানটি ১৫২ বছরে উপনীত হয়েছে। বৃটিশ ও পাকিস্তান শাসন আমলে প্রশাসকের মাধ্যমে পরিচালিত হত পৌরসভা। স্বাধীনতার পর ১৯৭৪ সালে ভোটের মাধ্যমে যশোর পৌরসভার নেতৃত্ব নির্বাচন শুরু হয়। তখন নির্বাচিত হতেন চেয়ারম্যান। পরবর্তীতে ২০০৮ সালে এক অর্ডিনেন্সের মাধ্যমে চেয়ারম্যান পদ পরিবর্তন হয়ে মেয়রে রূপান্তরিত হয়। স্বাধীনতার পর ১৯৭৪ সালে ব্যালটের মাধ্যমে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন আফসার আহম্মেদ সিদ্দিকী। এরপর পর্যায়ক্রমে যশোরের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরা নির্বাচিত হন স্থানীয় সরকারের এই প্রতিষ্ঠানে। ১৯৭৭ সালে তরিকুল ইসলাম, ১৯৮৪ সালে খালেদুর রহমান টিটো, ১৯৮৯ সালে অ্যাডঃ মোহম্মদ ইসহক, ১৯৯৩ সালে আলী রেজা রাজু, ১৯৯৯ থেকে ২০১১ পর্যন্ত এসএম কামরুজ্জামান চুন্নু। ২০১১ সালে নির্বাচিত হন সদ্য বিদায়ী মেয়র মারুফুল ইসলাম। আর সর্বশেষ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে নৌকা প্রতীকের টিকিট নিয়ে ভোটে দাঁড়ান যশোর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। ২০১৫ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে তিনি বিপুল ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থী মারুফুল ইসলামকে পরাজিত করেন। এরপর চলতি বছর ৪ ফেব্রুয়ারি খুলনা বিভাগীয় কমিশনার কার্যালয়ে তিনিসহ শপথ নেন পৌরসভার কাউন্সিলরবৃন্দ। আজ আনুষ্ঠানিকভাবে মেয়রসহ তারা দায়িত্বভার গ্রহণ করছেন। এ উপলক্ষে ঝঁকঝঁকে তকতকে করে পরিপাটি করা হয়েছে পৌর প্রাঙ্গণ ও কার্যালয়। নতুন মেয়রকে বরণ করে নিতে প্রস্তুত পৌর কর্মকতা-কর্মচারীরা। এ উপলক্ষে বেলা ১১ টায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সদর উপজেলার চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পৌরসভার নয় ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলরবৃন্দ।
পৌর সচিব আব্দুল্লাহ আল মাসুম জানান, নতুন মেয়রের কার্যভার গ্রহণ উপলক্ষে পৌরআঙিনায় অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি গতকালই শেষ হয়েছে। আজ ফুলেল শুভেচ্ছাসহ নানা কর্মসূচির মাধ্যমে মেয়র ও নবনির্বাচিত কাউন্সিলরদের বরণ করা হবে।

শেয়ার