‘অত্যাধিক আনন্দে ক্ষতিগ্রস্ত হতে পারে হৃদযন্ত্র’

ano
সমাজের কথা ডেস্ক॥ রাগ, দুঃখ এবং ভয়ের মতোই অত্যাধিক আনন্দের কারণে বুকে ব্যথা ও শ্বাসকষ্টের মতো সমস্যার সৃষ্টি হতে পারে। আর তাতে ক্ষতিগ্রস্ত হতে পারে হৃদপিন্ড।
সম্প্রতি সুইজারল্যান্ডের একটি গবেষণা প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে। অত্যাধিক আনন্দের ঘটনায় হৃদপিন্ডের একটি অংশ বেশি প্রসারিত হওয়ার ফলে বাড়তি চাপ সৃষ্টি করে।
দি ইউনিভার্সিটি হসপিটাল জুরিখ পরিচালিত এই গবেষণা ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, প্রতি ২০ জনের মধ্যে অন্ততপক্ষে একজন অত্যাধিক আনন্দের সংবাদে হৃদরোগের শিকার হয়েছেন।
অবশ্য এ ধরনের সমস্যা সাধারণত সাময়িক। কিছু সময় পরই আক্রান্ত ব্যক্তি সুস্থ্য বোধ করতে পারেন।

গবেষণাটি ১৭৫০ জন রোগীর উপর চালানো হয়। তাতে দেখা যায়, জন্মদিনের পার্টি, ছেলের বিয়ে, ৫০ বছর পর বন্ধুর সঙ্গে দেখা, দাদী-নানী হওয়ার খবর, রাগবির কোনো ম্যাচে প্রিয় দলের জয়, ক্যাসিনোর জ্যাকপট জয় ইত্যাদি সংবাদে হৃদপিন্ডে সমস্যার সৃষ্টি হয়েছে।
গবেষকদের একজন ডাক্তার জেলেনা ঘাদরি বলেন, দুঃখ এবং আনন্দের ঘটনায় ‘আবেগিক পথ’ একই হওয়ায় এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়।
ব্রিটিশ হেলথ ফাউন্ডেশনের মেডিক্যাল ডিরেক্টর প্রফেসর পিটার ওয়াইসবার্গ বলেন, “খুব কম ক্ষেত্রেই এমনটি ঘটে বলে গবেষণায় দেখা গেছে। এ বিষয়ে আরো গবেষণা প্রয়োজন। বোঝা প্রয়োজন, কীভাবে এ ধরনের আবেগের প্রকাশ সাময়িকভাবে হৃদপিন্ডকে ক্ষতিগ্রস্ত করে।”

শেয়ার