গুগলের স্ব-চালিত গাড়ির সঙ্গে বাসের সংঘর্ষ

Google Car
সমাজের কথা ডেস্ক॥
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গুগলের একটি স্ব-চালিত গাড়ির সঙ্গে একটি বাসের সংঘর্ষ হয়েছে।

১৪ ফেব্রুয়ারি গুগল সদরদপ্তরের কাছে মাউন্টেন ভিউতে ঘটা ওই দুর্ঘটনায় কেউ আঘাত পায়নি বলে জানিয়েছে বিবিসি।

গুগলের স্ব-চালিত গাড়ি দুর্ঘটনায় পড়ার ঘটনা এটাই প্রথম নয়। কিন্তু এর আগে অন্যদের কারণে দুর্ঘটনায় পড়লেও, এবার প্রথমবারের মতো নিজেই দুর্ঘটনার কারণ হয়েছে গাড়িটি।

দুর্ঘটনার বিষয়টি নিয়ে আলোচনা করতে ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকলস (ডিএমভি) -এর সঙ্গে সাক্ষাৎ করবে গুগল কর্তৃপক্ষ। আর নিজেদের গাড়ির বিরুদ্ধে কী অভিযোগ আছে তাও নির্ধারণ করবে তারা।

দুর্ঘটনার সময় ঘন্টায় তিন কিলোমিটার বেগে চলমান গাড়িটি ঘন্টায় ২৪ কিলোমিটার বেগে ধাবমান একটি যাত্রীবাহী বাসের সামনে চলে আসে। গুগলের গাড়িতে থাকা একজন বলেছেন, তিনি ধারণা করেছিলেন বাসটি গতিবেগ কমিয়ে গাড়িটিকে যেতে দেবে, তাই তিনি গাড়িটির স্ব-চালিত কম্পিউটারে হস্তক্ষেপ করেননি। ফলে দুটি গাড়ির মধ্যে সংঘর্ষ অনিবার্য হয়ে উঠে।

এক বিবৃতিতে গুগল বলেছে, “পরিষ্কারভাবেই এতে আমাদের কিছু দায় আছে, কারণ আমাদের গাড়িটি যদি ওইভাবে সামনে যেয়ে না পড়ত, তাহলে সংঘর্ষের ঘ্টনাই ঘটতো না। আমাদের পরীক্ষক চালকের ধারণা, বাসটি গতিবেগ কমাতে পারতো বা আমাদের চলে যেতে দিতে পারতো, আর এটি করার মতো সেখানে অনেক জায়গায়ও ছিল।”

গুগলের চালকবিহীন এই গাড়িগুলো যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে ১০ লাখ মাইলেরও বেশি পথ পাড়ি দিয়েছে। এসব পথ পাড়ি দিতে গিয়ে গাড়িগুলো ছোটখাটো কিছু ‘ফেন্ডার বেন্ডারর্স’ (ছোটখাটো দুর্ঘটনা) এ পড়েছে। তবে, এসব ফেন্ডার বেন্ডারর্সের ক্ষেত্রে সড়কের অন্যান্যরাই দোষী সাব্যস্ত হয়েছেন।

শেয়ার