যশোরে চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ শুরু॥ মালিকরা ক্যাশের হিসাব নিলেও গাড়ির ফিটনেস সম্পর্কে খোঁজ নেন না : বিআরটিএ চেয়ারম্যান

btr
নিজস্ব প্রতিবেদক॥ যশোরে পেশাজীবী গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক চার দিনব্যাপী আলোচনা ও প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। শনিবার বাংলাদেশ পরিবহণ সংস্থা শ্রমিক সমিতির কার্যালয়ে বিআরটিএ যশোর সার্কেলের উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিআরটিএ’র চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব নজরুল ইসলাম প্রধান অতিথির এ কর্মশালায় বক্তব্য রাখেন।
জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীরের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিআরটিএ খুলনা বিভাগের উপপরিচালক (ইঞ্জিনিয়ার) জিয়াউর রহমান, যশোরের সিভিল সার্জন ডাক্তার শাহাদাত হোসেন, সহকারী পুলিশ সুপার (ক-সার্কেল) ভাস্কর সাহা, বিআরটিএ যশোরের সহকারী পরিচালক মেজবা উদ্দিন, যশোর বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আলী আকবর, বাংলাদেশ পরিবহণ সংস্থা শ্রমিক সমিতির সভাপতি আজিজুল আলম মিন্টু প্রমুখ বক্তব্য রাখেন।
প্রধান অতিথির বক্তব্যে বলেন, সড়ক দুর্ঘটনায় চালক, গাড়ি, এবং পথচারীদের কারণেই হয়ে থাকে। বছরে একবার ফিটনেস সনদ নেওয়া হলেও পরে আর ওই গাড়ি ঠিক থাকেনা। অতিরিক্ত যাত্রীবহন এবং বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা ঘটে। পাশাপাশি পথচারীরা চারিদিকে না তাকিয়ে অসতর্কতার সাথে চালানোর কারণে দুর্ঘটনা ঘটে।
তিনি আরও বলেন, গাড়ির মালিকগণ শুধু প্রতিদিনের ক্যাশের হিসাব নিয়ে ব্যস্ত থাকলেও গাড়ির ফিটনেস সম্পর্কে খোঁজখবর নেননা। দুর্ঘটনারোধে এবিষয়ে দায়িত্বশীল হতে হবে।
চার দিনব্যাপী এ কর্মশালার প্রথম দিনে ১৩০সহ মোট ৩’শ পেশাদার গাড়ি চালক প্রশিক্ষণ দেয়া হবে।

শেয়ার