যুদ্ধবিরতি চুক্তিতে রাজি আসাদ

syri
সমাজের কথা ডেস্ক॥ সিরিয়া যুদ্ধ নিরসনের লক্ষ্যে সাময়িক একটি যুদ্ধবিরতি চুক্তির জন্য প্রস্তুত রয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। চুক্তি স্বাক্ষরে নিজের প্রস্তুতির কথা বুধবার টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন আসাদ।
এদিকে আসাদ এবং পুতিনের মধ্যকার ফোনালাপের খবর নিশ্চিত করেছে ক্রেমলিন। জানিয়েছে, মস্কো এবং ওয়াশিংটনের মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তিতে রাজি আছেন বাশার আল আসাদ।
ক্রেমলিনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের মধ্যে ফোনালাপের ঘটনা ঘটেছে। এতে একটি যুদ্ধবিরতি চুক্তিতে সিরীয় সরকারের প্রস্তুতির কথা নিশ্চিত করেছেন আসাদ।’
বিবৃতিতে আরো বলা হয়, এই যুদ্ধবিরতিকে সিরিয়ার গৃহযুদ্ধের ‘রাজনৈতিক সমাধানের লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ হিসেবে বর্ণনা করেছেন আসাদ।
তবে আইএস, আল নুসরা ফ্রন্ট এবং অন্য বিদ্রোহী গোষ্ঠিগুলোর বিরুদ্ধে যুদ্ধ অব্যহত রাখার প্রয়োজনীয়তার ওপর আসাদ এবং পুতিন উভয়েই জোর দিয়েছেন বলেও ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়।
এদিকে বিরোধীপক্ষগুলোর মুখপাত্র মোহাম্মদ আলাউশ জানিয়েছেন, সিরীয় সরকারের বিরুদ্ধে যুদ্ধ বন্ধে রুশ-মার্কিন পরিকল্পনা মেনে নেবে কি না- সে ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি তারা।

শেয়ার