পুলিশি উচ্ছেদের প্রতিবাদ করায় ‘খুন-গুমের’ আতঙ্কে ‘রাইটস যশোরের’ নির্বাহী পরিচালক

boith
নিজস্ব প্রতিবেদক॥ যশোরের গাড়িখানা এলাকায় পুলিশি উচ্ছেদের শিকার ৪০টি পরিবারের ক্ষতিগ্রস্ত সদস্য ও ব্যবসায়ীদের পক্ষে অবস্থান নেয়ায় এখন ‘খুন-গুমের’ আতঙ্কে ভুগছেন মানবাধিকার সংগঠন ‘রাইটস যশোরের’ নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক। সোমবার দুপুরে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন করে তিনি এ আতঙ্কের কথা জানান। ক্ষতিগ্রস্ত মানুষের পক্ষে দাঁড়ানোয় ইতোমধ্যে তিনি ব্যক্তিগতভাবে পুলিশের আক্রোশের শিকার হয়েছেন বলেও অভিযোগ করেছেন।
সংবাদ সম্মেলনে বিনয় কৃষ্ণ মল্লিক জানান, যশোর শহরের গাড়িখানা এলাকায় জেলা প্রশাসকের কাছ থেকে বরাদ্দ নিয়ে শত বছর ধরে ৪০টি পরিবার এবং ৮/১০ জন ব্যবসায়ী ব্যবসা পরিচালনা করে আসছিলেন। সপ্তাহ দু’য়েক আগে কোনো ধরণের আইনি প্রক্রিয়া এবং নোটিস ছাড়াই ওই পরিবার ও ব্যবসায়ীদের উচ্ছেদ করে দেয় পুলিশ। এই উচ্ছেদ প্রক্রিয়ার প্রতিবাদের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও পরিবাররা ১১ ফেব্রুয়ারি প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। এই সংবাদ সম্মেলনে বক্তব্য দেন মানবাধিকার সংগঠন ‘রাইটস যশোরের’ নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক।
বিনয় কৃষ্ণ মল্লিক জানান, এই সংবাদ সম্মেলনের পর পুলিশের কথিত বিবৃতিতে তাকে ধুরন্ধর, ভূমিদস্যু, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী হিসেবে উল্লেখ করা হয়েছে। মূলত পুলিশের এই দখলদারিত্বের প্রতিবাদ করায় তিনি আক্রোশের শিকার হয়েছেন বলে দাবি করেন।
বিনয় কৃষ্ণ মল্লিক উল্লেখ করেন, পুলিশ এখন নানাভাবে তার বিরুদ্ধে চক্রান্ত ষড়যন্ত্র করছে। এতে তিনিসহ তার পরিবার নিরাপত্তাহীনতায় রয়েছে। এমনকি তিনি ‘খুন-গুম’ হয়ে যেতে পারেন বলেও শঙ্কায় রয়েছেন। তবে এসব কিছুর পরও ক্ষতিগ্রস্ত মানুষদের পক্ষে তার অবস্থান থাকবে বলে উল্লেখ করেন। সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্ত ন্যাপ যশোরের সভাপতি মাস্টার নূর জালাল, অ্যাডভোকেট গোপীনাথ রায় চৌধুরী, সেলিমা মহসিন, সালমা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার