২১ ফেব্রুয়ারির অনুষ্ঠানে যোগ দিতে সাইকেলে ঢাকার পথে ভারতের ৬ তরুণ॥ যশোরে যাত্রাবিরতি

eku
নিজস্ব প্রতিবেদক॥ ২১ ফেব্রুয়ারি ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ভারতের ‘অক্ষরযাত্রা’ নামের একটি টিমের ছয় তরুণ সাইকেল চালিয়ে গতকাল বেনাপোল হয়ে যশোর পৌঁছায়। এদিন বিকালে তারা যশোর কোতোয়ালি থানা চত্বরে এসে কিছুক্ষণের জন্য যাত্রা বিরতি করেন। এই টিমের নেতৃত্বে ছিলেন চন্দন বিশ্বাস। অন্যরা হলেন অঙ্কুর বর্মন, রাহুল সেন, রজত সাহা, সুব্রত চ্যাটার্জি এবং রেন্সডেল ম্যানুয়েল। ম্যানুয়েল অবশ্য সাইকেল চালাবেন না। ৩৩০ কিলোমিটার পথই তিনি টানা দৌড়ের মাধ্যমে অতিক্রম করবেন। ১৪ ফেব্রুয়ারি কলকাতা থেকে যাত্রা শুরু করে ১৯ ফেব্রুয়ারি ঢাকায় পৌঁছবেন। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন পশ্চিমবঙ্গীয় তরুণরা।
এ দলের সবচেয়ে কম বয়সী সাইক্লিস্ট অঙ্কুর বর্মন। তিনি সাহসী মানুষ বলে নিজেকে মনে করেন। অঙ্কুরের কথায়, বুকে সাহস না জমাতে পারলে অভিযাত্রী হওয়া মানায় না। পথে কতই না ঝুঁকি! একাধিকবার পাহাড়ে গিয়েছেন। তার ঝুলিতে হিমালয়ের আনাচে-কানাচে একাধিকবার অভিযানের অভিজ্ঞতা আছে ।
এদিকে, দিনে অন্ততপক্ষে ১০ ঘণ্টা সাইকেল চালাতে হবে এ দলের। যশোর, মাগুরা, ফরিদপুর, মানিকগঞ্জ হয়ে তারা ঢাকায় ঢুকবেন। এই যাত্রাপথ সবই অনির্দিষ্ট। রাত কাটানো থেকে শুরু করে কীভাবে হবে বাকিটা, তা অভিযান মাত্রই অবস্থা বুঝে ব্যবস্থার মতো! যাত্রার নাম রাখা হয়েছে অক্ষরযাত্রা। অক্ষরযাত্রা ইয়োর স্টোরি আগমন বার্তা পৌঁছে দেবে বাংলাদেশের বাঙালির কাছে।

শেয়ার