যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ২৯

tushar jhor
সমাজের কথা ডেস্ক॥ ভয়াবহ তুষারঝড়ে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে কয়েকশ’ নাগরিক।
বরফের ওপর দিয়ে গাড়ি চালাতে ও তুষার সরাতে গিয়ে নিউজার্সি, টেনেসি, নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া, কেন্টাকি ও ম্যারিল্যান্ডে এসব হতাহতের ঘটনা ঘটে বলে রাজ্যগুলোর কর্তৃপক্ষগুলো জানিয়েছে।
এদিকে তুষারঝড়ের বিপর্যস্ততা কাটিয়ে ৩১ ঘণ্টা পর স্বাভাবিক হতে শুরু করেছে নিউ ইয়র্ক, ওয়াশিংটনসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের জনজীবন। দুই দিনের তুষারপাত বন্ধ হয়েছে শনিবার রাতে।
রোববার সকালে নিউ ইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিয়ো তুষারে ঢাকা এলাকাগুলো ঘুরে দেখেন। এসময় তিনি তুষার সরানোর পাশাপাশি ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের কাজও দ্রুত শুরুর ঘোষণা দেন।
তুষার সরাতে এরই মধ্যে কুইন্সে ৮৬০টি গাড়ি নামানো হয়েছে। ব্রুকলিন, ব্রঙ্কস, ম্যানহাটান ও স্টেটেন আইল্যান্ডেও নগর কর্তৃপক্ষের কয়েকশ গাড়ি রাস্তা পরিষ্কার করছে।
এদিকে স্মরণকালের ভয়াবহ এ তুষারঝড়ে ক্ষতির পরিমাণ ৮৫০ মিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করছে ‘ওয়েদার কোম্পানি ’।
আবহাওয়াভিত্তিক খবর ও বিশ্লেষণের জন্য বিখ্যাত এ কোম্পানির ভাইস প্রেসিডেন্ট পল ওয়ালশ রোববার ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, “দৈনিক ১৬ বিলিয়ন ডলারের অবদান রাখে, আক্রান্ত এলাকার এমন উৎপাদনমুখী সেক্টরে তুষারঝড় মারাত্মক প্রভাব ফেলবে।
“শুক্র ও শনিবার কমপক্ষে ৫০০ মিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। সোমবারও যদি হোটেল-রেস্টুরেন্টগুলো ব্যবসা করতে না পারে তাহলে ক্ষতির পরিমাণ ৮৫০ মিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।”
তুষারঝড়ে ক্ষতিগ্রস্ত করোনাবাসীর সঙ্গে কথা বলছেন সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো। তুষারঝড়ে ক্ষতিগ্রস্ত করোনাবাসীর সঙ্গে কথা বলছেন সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো। তুষার ঢাকা জনপদগুলোকে যান চলাচলের উপযোগী করতে সরকারের অন্তত ৫০০ মিলিয়ন ডলার ব্যয় করতে হবে বলে জানিয়েছেন প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্তদের সাহায্যকারী সংস্থা প্ল্যানেলাইটিক্স-এর প্রেসিডেন্ট স্কট বারহাট।

শেয়ার