গায়েব হয়ে গেছেন পুতিন!

Vladimir

সমাজের কথা ডেস্ক॥
এক সপ্তাহেরও বেশি সময় ধরে খোঁজ নেই রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। এই সময়ের মধ্যে তিনি কোনো সংবাদমাধ্যমের সামনে আসেননি, কোনো সভাতেও যোগ দেননি। ফলে রাজধানী মস্কোসহ দেশজুড়ে গুজব উঠেছে, গায়েব হয়ে গেছেন পুতিন!

এর আগে সর্বশেষ পুতিনকে দেখা গেছে গত ৫ মার্চ। সেদিন তিনি ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির সাথে বৈঠক করেন।

এর পরপরই তার কাজাখাস্তান সফর বাতিল এবং দক্ষিণ ওশেটীয় অঞ্চলের প্রতিনিধিদের সাথে নতুন এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান স্থগিত করার ঘটনা সন্দেহের সৃষ্টি করে। সেই সাথে রাশিয়ার অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা রাশিয়া’স ডমেস্টিক ইন্টেলিজেন্স সার্ভিসের (এফএসবি) বাৎসরিক বৈঠকেও পুতিনের অনুপস্থিতি সন্দেহ আরো ঘনীভূত করে।

পুতিন মস্কোজুড়ে ছড়িয়ে পড়া ‘স্ট্রেন ফ্লু’র সংক্রমণের স্বীকার হয়েছেন বলেও গুজব উঠেছে। এ, বি ও সি টাইপ ইনফ্লুয়েঞ্জাকে একত্রে ‘স্ট্রেইন ফ্লু’ বলা হয়।

গুজব আরো শক্ত ভিত্তি পায় যখন প্রেসিডেন্টের ওয়েবসাইটে রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ক্যারেলিয়ার গভর্নরের সাথে পুতিনের বৈঠকের ছবি প্রকাশ করে ক্রেমলিন। ছবিটি প্রকাশ করা হয় ১১ মার্চ, অথচ বৈঠক অনুষ্ঠিত হয়েছে ৪ মার্চ। পাশাপাশি ৬ মার্চ একটি নারী সংস্থার কয়েকজন প্রতিনিধির সাথে পুতিনের বৈঠকের ছবি প্রকাশ করা হয় ৮ মার্চ। এতে আরো সন্দেহের সৃষ্টি হয় রাশিয়াজুড়ে।

তবে প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র দিমিত্রি এস. পেসকফ সকল গুজব উড়িয়ে দিয়ে বলেছেন, প্রেসিডেন্ট ভালো আছেন।

সেই সাথে শুক্রবার (১৩ মার্চ) রাশিয়ার সুপ্রিমকোর্টের সভাপতির সাথে বিচারবিভাগীয় সংস্কারের বিষয়ে পুতিনের বৈঠকের ছবি এবং ভিডিও প্রকাশ করেছে ক্রেমলিন। তবে এটি সরাসরি সম্প্রচার ছিলো না বলে জানা গেছে।

এখন সবার দৃষ্টি সোমবারের (১৬ মার্চ) ওপর। ওই দিন কিরগিজস্তানের প্রেসিডেন্ট আলমাজবেক আতাম্বায়েকের সাথে সেন্ট পিটার্সবার্গে এক বৈঠকে মিলিত হওয়ার কথা ভ্লাদিমির পুতিনের।

শেয়ার