দেড় বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব রিলায়্যান্সের আড়াই বছরে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

Menon
সমাজের কথা ডেস্ক॥

ভারতের শিল্পগোষ্ঠী রিলায়্যান্স বাংলাদেশে দেড় বিলিয়ন ডলার বিনিয়োগে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। আগামী আড়াই বছরের মধ্যে এই বিদ্যুৎ উৎপাদিত হবে। যার পুরোটাই বাংলাদেশ পাবে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার, বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে এ বিষয়ে চূড়ান্ত আলোচনা করেছেন রিলায়্যান্সের ভাইস চেয়ারম্যান সতীশ শেঠ।

পরে সাংবাদিকদের কাছে তৌফিক ই ইলাহী জানান, এই উদ্যোগ বাস্তবায়িত হলে আগামী আড়াই বছরের মধ্যেই জাতীয় গ্রিডে আরও ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে।

এই প্রকল্পের আওতায় চারটি পর্যায়ে মোট তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্ল্যান্ট বসানোর প্রস্তাব দিয়েছে রিলায়্যান্স। প্রাথমিক পর্যায়ে দুটি প্ল্যান্টের বিষয়ে সরকার একমত হয়েছে। যা দুটি ফেজে বাস্তবায়ন হতে পারে। এই দুটি প্ল্যান্টের জন্য মোট তিন বিলিয়ন ডলার বিনিয়োগে প্রস্তুত রয়েছে ভারতীয় শিল্প প্রতিষ্ঠানটি।

তৌফিক ইলাহী চৌধুরী আরও জানান, প্রকল্পের জন্য প্রয়োজনীয় এলএনজি আমদানি করে আনবে রিলায়্যান্স গ্রুপএ এছাড়া এ জন্য টার্মিনাল বসানোর খরচও তারাই বহন করবে। টার্মিনালটি হবে ভাসমান।

এটিই হতে যাচ্ছে দেশের প্রথম এলএনজিভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।

প্রাথমিকভাবে মহেশখালী ও মেঘনাঘাট এই দুটি স্থানকে সম্ভাব্য প্রকল্প এলাকা ভাবা হচ্ছে।

শেয়ার