স্কটল্যান্ড ম্যাচে শ্রীলঙ্কার প্রতিপক্ষ বাংলাদেশও

sri
সমাজের কথা ডেস্ক॥ বিশ্বকাপে পুল ‘এ’ থেকে কোয়ার্টার-ফাইনালের চার দল পাওয়া হয়ে গেছে। নিউ জিল্যান্ড যে গ্রুপ চ্যাম্পিয়ন, তাও নিশ্চিত। তবে পরের তিনটি দল অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের অবস্থান এখনও ঠিক হয়নি। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে শ্রীলঙ্কাকে সেই অবস্থানের বিষয়টি মাথায় রেখেই খেলতে হবে।
শুধু জয় পাওয়ার জন্যই নয়, শ্রীলঙ্কাকে আসলে খেলতে হবে নেট রান রেট বাড়িয়ে নেওয়ার মতো করেই। আর এ ক্ষেত্রে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ।
পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পুল ‘এ’-এর পয়েন্ট তালিকার শীর্ষে আছে নিউ জিল্যান্ড। পাঁচ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। সমান ম্যাচ থেকে সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকার কারণে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। আর ৬ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা রয়েছে চতুর্থ স্থানে।
বাংলাদেশ হ্যামিল্টনে স্বাগতিক নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলবে আগামী শুক্রবার। এই ম্যাচে বৃষ্টির শঙ্কা আছে। ম্যাচটি পরিত্যক্ত হলে বর্তমানে ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা বাংলাদেশের পয়েন্ট হবে ৮। স্কটল্যান্ডকে হারালে শ্রীলঙ্কারও পয়েন্ট হবে ৮। তখন নেট রানরেটের ওপর নির্ভর করবে পয়েন্ট তালিকার দল দুটির অবস্থান।
পুল ‘এ’- এর চতুর্থ স্থানে থাকা দলের কোয়ার্টার-ফাইনালে মুখোমুখি হতে হবে পুল ‘বি’ -এর শীর্ষস্থান নিশ্চিত করা শক্তিশালী ভারতের। পুল ‘এ’-তে হিসাব-নিকাশ শেষ না হওয়ার কারণ এই কোয়ার্টার-ফাইনালের প্রতিপক্ষই। আর রান রেটের বিষয়টিও এজন্যই আসছে।
বুধবার স্কটল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার হোবার্টের বেলেরিভ ওভাল মাঠে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় শুরু হতে যাওয়া ম্যাচটিতে শ্রীলঙ্কা তাই রান রেট বাড়িয়ে নেওয়ার বিষয়টি মাথায় নিয়েই নামবে।
এই কারণেই স্কটল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচটি শ্রীলঙ্কার জন্য বাংলাদেশকে পেছনে ফেলার লড়াইও। এই ম্যাচে বড় ব্যবধানে জিতে যতটা সম্ভব রান রেট বাড়িয়ে নিতে চাচ্ছে অ্যাঞ্জেলো ম্যাথিউসের দল। শ্রীলঙ্কার কোচ মারভান আতাপাত্তুও এই সুরেই কথা বলেন।

“অবশ্যই ভালোভাবে (বড় ব্যবধানে) ম্যাচ জয়ের সম্ভাবনা থাকলে সেই সুযোগটা আপনি নেবেন।”
রান রেটে শ্রীলঙ্কার (-০.১৫১) চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ (+০.২১১)। স্কটল্যান্ডের বিপক্ষে রান রেট বাড়িয়ে নিতে না পারলে জিতেও চতুর্থ হয়েই থাকতে হতে পারে শ্রীলঙ্কার।

ব্যাটে-বলে দারুণ ফর্মে থাকা শ্রীলঙ্কা রান রেট বাড়িয়ে নিতে পারবে বলেই মনে হয়। এই ম্যাচের আগে দেশটির ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা দাঁড়িয়ে রয়েছেন একটি ইতিহাসের সামনে। প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে টানা চারটি শতক করার হাতছানি তার সামনে।

সব মিলিয়ে ১৯৯৯ সাল থেকে খেলে বিশ্বকাপে এখনো পর্যন্ত কোনো ম্যাচ জিততে না পারা স্কটল্যান্ডের বিপক্ষে এটা করা সম্ভব বলেই মনে করেন অনেকে।

স্কটল্যান্ডের অধিনায়ক প্রেস্টন মমসেনের ভাবনাটা অবশ্য অন্যরকম। নিজেদের সেরা খেলাটা এই ম্যাচেই খেলতে চায় তারা। মমসেনের কথায় স্পষ্টভাবেই ইতিহাস গড়ার জন্য মরিয়াভাব ফুটে উঠেছে।

“আমরা এখনো সামর্থ্যের পুরোটা দেখাইনি। আমরা জানি, নিজেদের শতভাগটা দিতে পারলে বড় দলগুলোর বিপক্ষেও ম্যাচ ঘুরিয়ে দিতে পারি।”

শেয়ার