ইরানের সঙ্গে চুক্তি পণ্ড করার হুমকি দিলেন ৪৭ মার্কিন সিনেটর

iran
সমাজের কথা ডেস্ক॥ ২০১৬ সালের নির্বাচনে ক্ষমতায় এলে যুক্তরাষ্ট্রের সাথে স্বাক্ষর হতে চলা ইরানের পারমাণবিক চুক্তি ভেস্তে দেয়ার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির ৪৭ সিনেটর।
সোমবার (০৯ মার্চ) এক খোলা চিঠিতে এই হুমকি দেন সিনেটর টম কটনসহ আরো ৪৬ রিপাবলিকান নেতা।
ওই খোলা চিঠিতে ইরানি নেতাদের উদ্দেশ্যে রিপাবলিকান সিনেটররা বলেন, এই পারমাণবিক চুক্তি প্রেসিডেন্ট ওবামার নির্বাহী ক্ষমতাবলে হতে চলেছে এবং পরবর্তী প্রেসিডেন্ট কলমের এক খোঁচাতেই তা বাতিল করে দিতে পারেন।
ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করতে বেশ আগে থেকেই তৎপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, জার্মানি এবং চীন। যদি পরবর্তী প্রেসিডেন্ট সত্যিই খোলাচিঠিতে স্বাক্ষর করা রিপাবলিকান সিনেটরদের চাওয়া পূর্ণ করেন, তাহলে ওয়াশিংটনকে বেশ নাজুক পরিস্থিতিতে পড়তে হবে বলে মনে করছেন বিশে¬ষকরা। কারণ বর্তমান নিষেধাজ্ঞার ওপর ভিত্তি করেই এই পারমাণবিক চুক্তি হতে চলেছে।
এদিকে এই চিঠির ঘটনায় বেশ চটেছেন প্রেসিডেন্ট ওবামা। চিঠিটি প্রকাশের ঘণ্টাখানেক পর প্রতিক্রিয়ায় ওবামা বলেন, কংগ্রেসের কিছু সদস্য ইরানের কট্টরপন্থিদের সাথে ‘অস্বাভাবিক জোট’ গড়েছেন।

এই খোলাচিঠি ‘কুচক্রিদের প্রচারণা’ উলে¬খ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জাফরি রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে জানিয়েছেন, অনেক আন্তর্জাতিক চুক্তিই নির্বাহী ক্ষমতাবলে হয়ে থাকে। মার্কিন রিপাবলিকান সিনেটররা আসলে শুধু ইরানের সাথে চুক্তিই নয়, আরো অনেক আন্তর্জাতিক চুক্তিই নষ্ট করতে চাইছেন।

শেয়ার