লিবিয়ায় আইএসের হাতে বাংলাদেশি জিম্মি

Lybia

সমাজের কথা ডেস্ক॥

লিবিয়ার উত্তর-মধ্যাঞ্চলীয় সিরত শহরের একটি তেলক্ষেত্র থেকে এক বাংলাদেশিকে জিম্মি করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তার সঙ্গে জিম্মি করা হয়েছে আরও আট বিদেশি নাগরিককে।

গত শুক্রবার (৬ মার্চ) সিরতের দক্ষিণাঞ্চলের আল-গণি নামে ওই তেলক্ষেত্রে হামলা চালিয়ে বাংলাদেশিসহ নয়জনকে অপহরণের পর সোমবার (৯ মার্চ) ত্রিপোলিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস এ-বিষয়ে নিশ্চিত হয়।

অপহৃত বাংলাদেশির নাম হেলাল উদ্দিন। তার বাড়ি জামালপুরে, পাসপোর্ট নং বি০১৫৬৫৫৩। সোমবারই এক বিবৃতিতে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার আল-গনি তেলক্ষেত্রে হামলা চালিয়ে বাংলাদেশিসহ নয় বিদেশিকে অপহরণের আগে ১১ নিরাপত্তারক্ষীকে হত্যা এবং তাদের একজনের শিরশ্ছেদ করে আইএস। অবশ্য তারপরই স্থানীয় বাহিনী তেলক্ষেত্রটি পুনর্দখল করতে লড়াইয়ে নামে।

পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে ত্রিপোলি দূতাবাসের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আইএস ওই বাংলাদেশিকে ঠিক কোথায় নিয়ে গেছে এ ব্যাপারে নিশ্চিত হওয়ার চেষ্টা চালাচ্ছে দূতাবাস। এজন্য লিবিয়ার জাতীয় তেল কোম্পানি (এনওসি) ও তেলক্ষেত্রটির তত্ত্বাবধায়ক কোম্পানি ভাওসের সঙ্গেও যোগাযোগ রাখছে দূতাবাস।

শেয়ার