রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরো গভীর করতে চায় চীন

wang
সমাজের কথা ডেস্ক॥

পশ্চিমা নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদার করার প্রত্যয় ব্যক্ত করেছে চীন।
রোববার (০৮ মার্চ) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক সংবাদ সম্মেলনে তার দেশের এ ইচ্ছার কথা জানান।
ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞার ব্যাপারে কোনো মন্তব্য না করে তিনি বলেন, পারস্পরিক প্রয়োজনের ভিত্তিতেই চীন এবং রাশিয়ার মধ্যে লাভজনক সম্পর্ক তৈরি হয়েছে এবং তা সামনে এগিয়ে নিয়ে যাওয়ারও পর্যাপ্ত সুযোগ আমাদের আছে।
এদিকে নিষেধাজ্ঞা এবং বিশ্ববাজারে রাশিয়ার মুদ্রা রুবলের মান কমে যাওয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেশের অর্থনীতি সামাল দিতে বেশ বেগ পেতে হচ্ছে। চলমান সংকট থেকে বাঁচতে তার এখনই একটি সুস্থিত আন্তর্জাতিক বাজার খুঁজে পাওয়া জরুরি। আর এমন সময়ই এলো চীনের সবুজ সংকেত।
স্নায়ু যুদ্ধের সময় থেকেই অনেক বিষয়ে রাশিয়া এবং চীন একমত হয়ে আসছে। এর মধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে সিরিয়া যুদ্ধে পশ্চিমা সাহায্যের বিষয়ে উভয় দেশের ভেটো দেওয়ার ঘটনা উলে¬খযোগ্য।
ভ্লাদিমির পুতিন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যেও ব্যক্তিগত সম্পর্কটা বেশ গভীর। শুধুমাত্র ২০১৪ সালেই তাদের মধ্যে সাক্ষাৎ হয়েছে পাঁচ বার।
দ্বিপার্শ্বিক চেষ্টায় ১০০ বিলিয়ন ডলারের একটা বাজার সৃষ্টি করা হবে জানিয়ে ওয়াং বলেন, উভয় দেশ পরস্পরের সঙ্গে অর্থনৈতিকসহ বিভিন্ন বাণিজ্যিক চুক্তিতে আবদ্ধ। গত বছর দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি।
গত ফেব্রুয়ারিতে চীনে সফররত রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সার্জেই লাভরভকেও ক্রমান্বয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো গভীর হওয়ার আশাবাদ ব্যক্ত করেন জিনপিং।

শেয়ার