এমএইচ৩৭০ ট্রাজেডির বছরপূর্তি, স্বজনদের স্মরণ চোখের জলে

malaysia
সমাজের কথা ডেস্ক॥

ঠিক এক বছর আগে ২৩৯ জন আরোহী নিয়ে হারিয়ে যায় মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট ‘এমএইচ৩৭০’। এরপর কেটে গেছে দীর্ঘ এক বছর, কিন্তু এখনও মেলেনি বোয়িং ৭৭৭-২০০ ইআর পে¬নটি কিংবা এর হতভাগ্য যাত্রীদের সন্ধান।
রোববার দিনটির এক বছর পূর্তিতে চোখের জলে নিখোঁজ আরোহীদের স্মরণ করছে তাদের পরিবারের সদস্যরা।
এমএইচ৩৭০ এ সেদিন বেইজিং যাচ্ছিলেন চীনের নানজিংয়ের অধিবাসী ওয়াং ঝেংয়ের বাবা-মা। কিন্তু বাড়ি ফেরা হয়নি তাদের।
পিতা মাতার এমন মর্মান্তিক পরিণতিতে শোকে মূহ্যমান পুত্র ওয়াং এমনকি এড়িয়ে চলেন তাদের বাসস্থান অ্যাপার্টমেন্টটিকেও।
পিতামাতার স্মৃতি সব সময় তাড়িত করে জানিয়ে ওয়াং বলেন, ওই ঘটনার পর আমি ওভারটাইম করতে শুরু করেছি, যাতে তাদেরকে আমার কম মনে পড়ে। তবুও এখনও তাড়া করে সেই দুঃসহ স্মৃতি।
পে¬নটির ফ্লাইট সুপারভাইজার প্যাট্রিক গোমেসের স্ত্রী জ্যাকুইটা গোমস বলেন, কোনো প্রমাণ কিংবা পে¬নটির কোনো ধ্বংসাবশেষ পাওয়া যায়নি, যা দিয়ে প্রমাণ করা যায় ওদের ভারত মহাসাগরে সলিল সমাধি হয়েছে। এটাই যদি শেষ হয়, তাহলে আমাদের কিছু তো একটা দেখানো হোক বিশ্বাস করার মতো। অন্তত সেই একটা প্রমাণের ওপর নির্ভর করে আমরা আমাদের স্বজনদের চিরদিনের জন্য বিদায় জানাতে পারি।
এদিকে নিখোঁজের বছরপূর্তিতে পে¬নটিকে খুঁজে পাওয়ার ব্যাপারে পুনরায় প্রত্যাশা ব্যক্ত করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। রোববার তিনি বলেন, তার দেশ এমএইচ৩৭০ এবং এর যাত্রীদের খুঁজে পেতে বদ্ধপরিকর।
নিখোঁজ যাত্রীদের স্বজনদের কষ্ট কোনো শব্দ দিয়েই প্রকাশ সম্ভব নয় জানিয়ে তিনি বলেন,পে¬নটি খুঁজে পেতে আমরা এখনো আশাবাদী।
২০১৪ সালের ৮ মার্চ ২৩৯ জন আরোহী নিয়ে কুয়ালালামপুরের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেইজিংয়ের উদ্দেশে উড়াল দেয় এমএইচ৩৭০। কিন্তু উড্ডয়নের এক ঘণ্টার মধ্যেই দক্ষিণ চীন সাগরের আকাশে থাকাবস্থায় রাডার থেকে হারিয়ে পে¬নটি। এরপর মালয় উপদ্বীপসহ দক্ষিণ ভারত মহাসাগর থেকে শুরু করে পশ্চিম অস্ট্রেলিয়া পর্যন্ত প্রায় ৪ লাখ ৬০ হাজার বর্গকিলোমিটার এলাকা জুড়ে বহুজাতিক অনুসন্ধান তৎপরতার পরও মেলেনি নিখোঁজ পে¬ন কিংবা এর আরোহীদের কোনো খোঁজ।
ফ্লাইট এমএইচ৩৭০-এ ২৩৯ জন আরোহীর মাঝে ১২ জন ছিলেন ক্রু। পে¬নটির যাত্রীদের মধ্যে ছিলেন ১৫টি দেশের নাগরিক। তাদের মাঝে ১৫২ জন চীনের, ৫০ জন মালয়েশীয়, ৭ জন ইন্দোনেশিয়ার, ৬ জন অস্ট্রেলিয়ার, ৫ জন ভারতের, ৪ জন ফ্রান্সের এবং ৩ জন মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক ছিলেন। এছাড়া ইউক্রেন, নিউজিল্যান্ড, কানাডার ২ জন করে এবং হংকং, নেদারল্যান্ডস, রাশিয়া এবং তাইওয়ানের ১জন করে নাগরিক ছিলেন পে¬নটিতে।

শেয়ার