বিসিএস’র আসন বিন্যাস প্রকাশ, ক্যালকুলেটর নিষিদ্ধ

bcs
সমাজের কথা ডেস্ক॥

৩৫তম বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষায় সব ধরনের ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

প্রিলিমিনারি পরীক্ষার আসান বিন্যাস প্রকাশ করে মঙ্গলবার (০৩ মার্চ) পিএসসির বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিসিএসের প্রিলিমিনারি ও লিখিত উভয় পরীক্ষাতেই এরআগে সাধারণ ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পেতেন প্রার্থীরা। তবে এবার তা নিষিদ্ধ করা হলো।

আগামী ৬ মার্চ বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পিএসসির ওয়েবসাইটে (িি.িনঢ়ংপ.মড়া.নফ) পরীক্ষার আসন বিন্যাস পাওয়া যাবে।

৩৫তম বিসিএসে এবার সর্বোচ্চ ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছেন। মোট ২০০ নম্বরে দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য থাকবে এক নম্বর। তবে ভুল উত্তরের জন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

বিসিএসে অংশ নিতে ঢাকা কেন্দ্রের অধীনে এক লাখ ৫৫ হাজার ২৪৪ জন, রাজশাহী কেন্দ্রে ২১ হাজার ৮৭৩ জন এবং চট্টগ্রামে ২০ হাজার ৪৬৯ জন প্রার্থী আবেদন করেছেন।

এছাড়া খুলনা কেন্দ্রে ১৪ হাজার ৭৮ জন, বরিশালে পাঁচ হাজার ৭২৯, সিলেটে নয় হাজার ৮৫৮ জন এবং রংপুর কেন্দ্রের অধীনে পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১৬ হাজার ৮৫৬ জন।

পরীক্ষার হলে বই, ব্যাগ, মোবাইল, ঘড়ি সদৃশ্য মোবাইল বা কোনো ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র নেওয়া যাবে না। পরীক্ষার হলে কারো কাছে এ ধরনের ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেলে, তার প্রার্থীতা বাতিল করা হবে।

শেয়ার