‘বন্ধু’ এখন ‘শত্রু’ পাকিস্তানের

pkis
সমাজের কথা ডেস্ক॥ পাকিস্তানের ক্রিকেটের এখন সবচেয়ে বড় ‘বন্ধু’ সংযুক্ত আরব আমিরাত। ‘ঘর ছাড়া’ পাকিস্তানের ক্রিকেটকে জায়গা দিয়েছে এই আরব দেশটি। বিশ্বকাপ একটি দিনের জন্য হলেও অকৃত্রিম এই বন্ধুকে পাকিস্তানের ‘শত্রু’ করে দিয়েছে।
বুধবার নেপিয়ারের ম্যাকলিন পার্কে পাকিস্তান-আমিরাত ম্যাচের আগের সংবাদ সম্মেলনে প্রসঙ্গটি ওঠে। মঙ্গলবারের সংবাদ সম্মেলনে পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল হকও আমিরাতের ‘ঋণের’ কথা বলেন।
“আমি মনে করি, সংযুক্ত আরব আমিরাত পাকিস্তানের ক্রিকেটে বড় ভূমিকা রেখেছে। ওখানে আমরা অনেক কিছু পেয়েছি। সেখানে টেস্টে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছি। আমরা ওখানে শ্রীলঙ্কার বিপক্ষেও জিতেছি।”
আসলেই আমিরাত এখন পাকিস্তানের ক্রিকেটের ‘হোম ভেন্যু’ । রাজনৈতিক অস্থিরতার কারণে অন্য দেশগুলো পাকিস্তান সফর বাতিল করার পর এগিয়ে আসে আমিরাত। পাকিস্তানকে তাদের ভেন্যুতে খেলতে দেয় তারা।

সংবাদ সম্মেলনে কোনো এক সাংবাদিক তো আমিরাতকে পাকিস্তানের ‘সৎ ভাই’ উল্লেখ করেই একটি প্রশ্ন করেন। আমিরাতকে চেনা-জানার বিষয়টি পাকিস্তানকে বাড়তি কোনো সুবিধা দেবে কিনা, বা কতটা এগিয়ে রাখবে; এই প্রশ্ন করতে গিয়েই ‘সৎ ভাইয়ের’ বিষয়টি উল্লেখ করেন ওই সাংবাদিক।
মিসবাহ বললেন, এই চেনা-জানা বিষয়টি পাকিস্তানের মতো আমিরাতকেও এগিয়ে রাখবে।

“আমরা তাদের বেশিরভাগ খেলোয়াড়ই চিনি। তারা আমাদের খেলোয়াড়দের সঙ্গে দুবাইতেও খেলছে। আমি মনে করি, আমাদের খেলোয়াড়দের তারা ভালো করেই চেনে এবং আমরাও তাদের ভালোভাবে চিনি। অবশ্যই তাদেরও আমাদের বিরুদ্ধে পরিকল্পনা আছে।”

শেয়ার