ইরান ইস্যুতে নেতানিয়াহু ওবামা মতভেদ তীব্র

obama

সমাজের কথা ডেস্ক॥

ইরানের সাথে পারমানবিক চুক্তি ইসরায়েলের জন্য হুমকি বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে তার অবস্থানকে ভুল বলেই মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
সোমবার (৩ মার্চ) ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী ইসরায়েলি লবি গ্রুপ মার্কিন-ইসরায়েল পাবলিক এফেয়ার্স কমিটির (আইপ্যাক) সামনে বক্তব্য দেওয়ার সময় নেতানিয়াহু ইরানের সাথে প্রক্রিয়াধীন চুক্তিকে ইসরায়েলের জন্য হুমকি বলে মন্তব্য করেন। রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেসে নিজ বক্তব্য উপস্থাপনের আগের দিন তিনি এ মন্তব্য করলেন। মঙ্গলবার (৩ মার্চ) মার্কিন কংগ্রেসে তার বক্তব্য দেওয়ার কথা রয়েছে।
তিনি বলেন, ইরান বিশ্বজুড়ে সন্ত্রাসের পৃষ্ঠপোষকতা দেওয়া একটি রাষ্ট্র। প্রধানমন্ত্রী হিসেবে এর বিরুদ্ধে কথা বলা আমার একান্ত দায়িত্ব। তবে সময় এখনও ফুরিয়ে যায়নি।
প্রক্রিয়াধীন এই পারমাণবিক চুক্তি, ইরানকে পরমাণু বোমা তৈরির এই কর্মসূচি চালিয়ে নিতে আরো সহায়তা করবে বলেই মনে করছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। চলতি মাসেই এ চুক্তি সম্পন্ন হওয়ার কথা রয়েছে।
তবে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানকে তার পারমাণবিক কর্মসূচি অন্তত দশ বছরের জন্য স্থগিত করার পরামর্শ দিয়েছেন। মার্কিন-ইরান চুক্তি সফল করতে হলে ইরানের এমনটাই করা উচিত বলে মন্তব্য করেন তিনি।
এই চুক্তির বিপরীতে নেতানিয়াহুর অবস্থান সম্পর্কে ওবামা বলেন, গত বছর ইরানের সাথে অন্তবর্তী চুক্তির সময় নেতানিয়াহুর অবস্থান ছিলো ভুল।
তিনি বলেন, গত বছরের পর এখন পর্যন্ত আমরা ইরানকে তার পারমাণবিক কর্মসূচি এগিয়ে নিতে দেখিনি।
তবে দুই সরকার প্রধানের মধ্যে এই বিপরীতমুখী অবস্থান মার্কিন-ইসরায়েল সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলেও এ সময় আশাবাদ ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট।

শেয়ার