পটকা ফুটিয়ে শুরু পদ্মার টেস্ট পাইল বসানো ২ গরু, ২ খাসি ২ মুরগীর ভোজ পদ্মাপাড়ে

padma bridge
সমাজের কথা ডেস্ক॥ শুরু হলো দেশের সবচেয়ে বড়, সবচেয়ে সাহসী, সবচেয়ে দামি কাজ পদ্মা সেতু নির্মাণের পরীক্ষামূলক ভিত্তি স্থাপনের কাজ। পূর্ব ঘোষণা অনুযায়ী নির্দিষ্ট দিন ১ মার্চ রোববার বসানো শুরু হয়েছে সেতুর টেস্টপাইল বসানো। মহান স্বাধীনতার মাসের প্রথম দিনেই শুরু হলো এই কর্মযজ্ঞ।

রোববার ভোর হতেই পদ্মার পাড়ে উৎসবের আমেজ। চারিদিকে যেনো হৈ হৈ রব। বড় সমারোহে শুরু হয় পদ্মা নদীর মাঝে টেস্ট পাইল বসানোর কাজ। আতশবাজি-পটকা ফুটিয়ে সেই আয়োজনে সামিল হন পদ্মাসেতু সংশ্লিষ্টরা।

আর পদ্মার পাড়ে দুটি গরু, দুটি খাসি ও দুটি মুরগি জবাই হয়েছে। চলছে কর্মী-সংশ্লিষ্টদের জন্য দুপুরের ভোজের আয়োজন।

একটি সেতু নির্মাণে টেস্টপাইল বসানো এর ভিত্তির প্রাথমিক ও প্রধান কাজ বলেই ধরা হয়। পরীক্ষামূলক এই পাইলগুলো বসানো সম্ভব হলে তার ওপর ভিত্তি করেই বসবে সেতুর পিলার।

আর সে কারণে রোববারের আয়োজনেও কমতি রাখেনি কর্তৃপক্ষ। এর মাধ্যমে বাড়লো সেতুর দৃশ্যমান কাজের মহাযজ্ঞ।
সেতু বিভাগের প্রকৌশলী ও পদ্মা সেতুর কাজের দায়িত্ব পাওয়া চায়না মেজরব্রীজের প্রকৌশলীরা এ আয়োজন উপভোগ করার মধ্য দিয়ে সেতুর চ্যালেঞ্জিং কাজে হাত দিলেন।

পদ্মা সেতুর প্রকৌশলীরা এতে উচ্ছ্বসিত। তারা জানান, টেস্ট পাইলের কাজ দিয়ে ফেব্রিকেশন ইয়ার্ডের যেমন বড় কাজ শুরু হলো তেমনি মূল সেতুর জন্য এটি একটি মাইলফলক। এজন্য আয়োজন আনন্দের সঙ্গেই শুরু হলো মূল সেতুর কাজ।

সরকারের সবচেয়ে বড় এই প্রকল্পটির নিয়মিত খোঁজ রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতুর স্বপ্ন তিনি যেমন দেখিয়েছিলেন এখন তারই বাস্তবায়ন কাজ চলছে। আর তা সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে। টেস্ট পাইলিংয়ের পর আগামী জুলাই মাসে মূল পাইলিংয়ের কাজ শুরুতে তিনি উপস্থিত থাকবেন বলে সেতু বিভাগ প্রত্যাশা করছে।

পদ্মা সেতুর বিশেষজ্ঞ প্যানেল সূত্র জানায়, মূল সেতুর পাইলগুলো ৩ ডায়ামিটারের। তবে টেস্ট পাইলের ক্ষেত্রে দেড় ডায়ামিটার দিয়ে ধারণক্ষমতার দেখা হচ্ছে।

শেয়ার