আজ বিশ্ব ডায়াবেটিকস দিবস ॥ যশোর ডায়াবেটিক সমিতি থেকে সেবা নিয়েছে ৮৭ হাজার রোগী

dibecit day
নিজস্ব প্রতিবেদক॥ যশোরে ডায়াবেটিক রোগীর সংখ্যা বেড়েই চলেছে। প্রতি বছর কি পরিমাণ রোগী এতে আক্রান্ত হচ্ছে এর সঠিক পরিসংখ্যান নিরুপণ করা না গেলেও যশোর ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠার শুরু থেকে এ পর্যন্ত সেবা নিয়েছে ৮৬ হাজার ৮৪৩ জন। শনিবার ডায়াবেটিকস সচেতনা দিবস উপলক্ষে শুক্রবার রাতে এক পরিসংখ্যানে এতথ্য জানানো হয়েছে। যশোর ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
সূত্র মতে, সারাদেশের মতো যশোরাঞ্চলের ডায়াবেটিক রোগীদের কথা চিন্তা করে ১৯৯৪ সালে শহরের বালিয়াডাঙ্গা ঝুমঝুমপুরে সেবা পরায়ন ব্যক্তিত্ব এসএমএ আহাদ’র দানকৃত জমিতে ও অর্থায়নে নির্মিত হয় যশোর ডায়াবেটিক সমিতি’র আহাদ ডায়াবেটিক এন্ড হেলথ কমপ্লেক্স। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ২৪তম সমিতি হিসেবে ২১ বছর জনগণের সেবা দিয়ে যাচ্ছে যশোর ডায়াবেটিক সমিতির আহাদ ডায়াবেটিক এন্ড হেলথ কমপ্লেক্স। ডায়াবেটিকের মতো দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তির জন্য ঢাকা বারডেম থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ডাক্তার ও ল্যাব টেকনিশিয়ান দ্বারা রোগীরা চিকিৎসার সুযোগ পাচ্ছে। এ প্রতিষ্ঠান থেকে শুক্রবার পর্যন্ত ডায়াবেটিক সেবা নিয়েছে ৮৬ হাজার ৮৪৩ জন। এছাড়া ১ লাখ ৬ হাজার ৫৫৭ জন অন্যান্য রোগী সেবা নিয়েছে। এ ধারা অব্যাহত রাখার জন্য তারা নব উদ্যোমে কাজ করছেন বলে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন।
এদিকে, শনিবার ডায়াবেটিকস সচেতনা দিবস উপলক্ষে সংগঠন কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বেলা ১১ টায় অনুষ্ঠিত হতে যাওয়া এ সভায় সভাপতিত্ব করবেন সমিতির সভাপতি এসএমএ আহাদ। এতে প্রধান অতিথি থাকবেন যশোরের সিভিল সার্জন ডা. মোহাম্মদ শাহাদাৎ হোসেন। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল আরিফ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

শেয়ার