ওয়াশিংটনে বৈধতা পেল গাঁজা

Gaza

সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে সামান্য পরিমাণে গাঁজা বহন করাকে বৈধতা দেয়া হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত থেকে শহরটিতে নতুন এ আইন কার্যকর হবে।
এর আগে আলাস্কা ও কলরাডোতে বিনোদনের জন্য গাঁজাকে বৈধতা দেয়া হয় এবং ওয়াশিংটনেও বিনোদোনমূলক গাঁজা বৈধতা পেয়েছিল ২০১২ সালে।

ওয়াশিংটন ডিসির ২১ বছরের বেশি বয়সী বাসিন্দা এবং ভ্রমণকারীরা এখন সর্বোচ্চ ৫৬ গ্রাম গাঁজা বহন করতে পারবেন এবং চাইলে বাড়িতে অল্প পরিমাণে গাঁজার চাষও করতে পারবেন।

যদিও নতুন এ আইন নিয়ে ওয়াশিংটন ডিসির মেয়র ও কংগ্রেস সদস্যদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে।

গত নভেম্বরে এ আইনটির প্রস্তাব তোলা হয় এবং এর ওপর গণভোটের আয়োজন করা হয়। কিন্তু ভোটের সময় স্থানীয় প্রশাসনের কর্মকর্তা এবং কংগ্রেস সদস্যদের মধ্যে দ্বিমত দেখা দেয়।

ওয়াশিংটন ডিসি ফেডারেল ডিস্ট্রিক্ট, এটি আলাদা কোন প্রদেশ নয়। এ কারণে সেখানে কোন আইন প্রণয়ন করতে হলে কংগ্রেসের অনুমতির প্রয়োজন হয়।

মঙ্গলবার কংগ্রেসের দুই সদস্য ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজারকে সতর্ক করে একটি চিঠি পাঠান। এতে বলা হয় মেয়র গাঁজা সেবন বৈধ করে যুক্তরাষ্ট্রের আইন লঙ্ঘন করেছেন।

ওয়াশিংটন ডিসিতে গাঁজা সেবন বৈধ ঘোষণা করা আটকাতে ডিসেম্বরে একটি জাতীয় বাজেট বিল পাশ হয় বলেও জানান তারা।

কিন্তু বাউজার ও তার প্রশাসনের কর্মকর্তাদের বিশ্বাস, সামান্য পরিমাণ গাঁজা সেবন এখনো বৈধ। কারণ, কংগ্রেসের বাজেট বিল পাশ হওয়ার আগেই গাঁজাকে বৈধতা দেয়া সংক্রান্ত আইনটি গণভোটে অনুমোদন পায়।

যদিও এখনো ওয়াশিংটন ডিসিতে মাদক কেনা-বেচা নিষিদ্ধ, সেখানে জনসম্মুখে ধূমপানও নিষিদ্ধ।

শেয়ার