স্কটিশদের হৃদয় ভেঙে আফগানদের ইতিহাস

afganis

সমাজের কথা ডেস্ক॥ সামিউল্লাহ সেনওয়ারির ব্যাটিং বীরত্বে বিশ্বকাপে প্রথম জয় পেয়েছে আফগানিস্তান। শ্বাসরুদ্ধকর ম্যাচে স্কটল্যান্ডকে ১ উইকেটে হারিয়েছে ওয়ানডের সেরা টুর্নামেন্টে প্রথমবারের মতো খেলা দলটি।
বৃহস্পতিবার ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে ‘এ’ গ্রুপের ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে শেষ বলে অলআউট হওয়ার আগে ২১০ রান করে স্কটল্যান্ড। জবাবে ৩ বল বাকি থাকতে ৯ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান।

নওরোজ মঙ্গলের সঙ্গে ৪২ রানের জুটি গড়ে আফগানিস্তানকে ভালো সূচনা এনে দেন জাভেদ আহমাদি। তৃতীয় উইকেটে সামিউল্লাহ সেনওয়ারির সঙ্গে ৩৯ রানের জুটি গড়ে দলকে ২ উইকেটে ৮৫ রানে পৌঁছে দেন তিনি।

অর্ধশতকে পৌঁছে আহমাদির (৫১) বিদায় দিয়ে শুরু হয় ধসের। মাত্র ১২ যোগ করতে পাঁচ উইকেট হারায় তারা।

৯৭ রানে ৭ উইকেট হারানো আফগানিস্তানের আশা বাঁচিয়ে রাখেন সামিউল্লাহ। অষ্টম উইকেটে দৌলত জাদরানের সঙ্গে ৩৫ রানের জুটিতে গড়েন প্রাথমিক প্রতিরোধ।

হামিদ হাসানের সঙ্গে ৬০ রানের আরেকটি চমৎকার জুটি গড়েন সামিউল্লাহ। মাজিদ হকের ওভারে তিনটি ছক্কা হাঁকিয়ে তার বিদায়ে ভীষণ বিপদে পড়ে আফগানিস্তান।

১৪৭ বলে খেলা সামিউল্লাহর ৯৬ রানের চমৎকার ইনিংসটি ৭টি চার ও ৫টি ছক্কা সমৃদ্ধ।

নবম ব্যাটসম্যান হিসেবে ম্যাচ সেরা সেনওয়ারি বিদায় নেয়ার সময় জয়ের জন্য ১৯ রান প্রয়োজন ছিল আফগানিস্তানের। এগারো নম্বর ব্যাটসম্যান শাপুর জাদরানের সঙ্গে দলকে দারুণ এক জয় এনে দেন হাসান।

স্কটল্যান্ডের রিচি বেরিংটন ৪০ রানে নেন ৪ উইকেট।

এর আগে শুরুটা মোটেও ভালো হয়নি স্কটল্যান্ডের। ৪০ রানে প্রথম তিন ব্যাটসম্যানকে হারায় বিশ্বকাপে প্রথম জয়ের সন্ধানে থাকা দলটি।

ম্যাট মাচানের সঙ্গে অধিনায়ক প্রেস্টন মমসেনের ৫৩ রানের জুটিতে প্রতিরোধ গড়ে স্কটল্যান্ড। মাত্র দুই রানের ব্যবধানে এই দুই ব্যাটসম্যানের বিদায়ে আবার চাপে পড়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপে খেলা দলটি।

উইকেটে থিতু হয়ে বিদায় নেন বেরিংটন ও উইকেটরক্ষক ম্যাথু ক্রসও। তাই ১৪৪ রানে ৮ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়ে স্কটল্যান্ড। সেখান থেকে বিশ্বকাপে তাদের সর্বোচ্চ সংগ্রহ এনে দেয়ার কৃতিত্ব মাজিদ হক ও অ্যাল্যাসডার ইভান্সের।

স্কটল্যান্ডের আগের সর্বোচ্চ ছিল ১৮৬ রান। ২০০৭ এর আসরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই রান করেছিল তারা।

নবম উইকেটে ৬২ রানের জুটি গড়েন মাজিদ-ইভান্স। মাজিদের বিদায়ে ভাঙে তাদের ১২.৩ ওভার স্থায়ী জুটি। ইনিংসের শেষ বলে ইভান্স বিদায় নিলে অলআউট হয়ে যায় স্কটল্যান্ড।

৩৮ রানে ৪ উইকেট নিয়ে আফগানিস্তানের সেরা বোলার শাপুর। দৌলত ৩ উইকেট নেন ২৯ রানে।

শেয়ার