ব্যাটারি দিয়েই অ্যান্ড্রয়েড ফোন ট্র্যাক!

Battery
সমাজের কথা ডেস্ক॥ জিপিএস বা ওয়াই-ফাই ডেটা ব্যবহার না করেই ট্র্যাক করা সম্ভব অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, শুধু স্মার্টফোনে ব্যবহৃত ব্যাটরি ক্ষমতার উপর ভিত্তি করে ফোনটি ট্র্যাক করা সম্ভব।

গবেষকদের বরাতে বিবিসি জানিয়েছে, সেলুলার বেইস থেকে স্মার্টফোনকে যতদূরে নেয়া হয় এবং সিগন্যাল চলার পথে যত বেশি বাধা পড়ে, ফোনটি ব্যাটারির তত বেশি ক্ষমতা ব্যবহার করে। এই নীতি কাজে লাগিয়ে এবং অ্যালগরিদমের সাহায্যে অন্যান্য কাজে ব্যবহৃত ক্ষমতাকে আলাদা করে স্মার্টফোন শনাক্ত করা সম্ভব।

ব্যাটারি থেকে খরচ হওয়া ক্ষমতার হিসাব করতে একটি অ্যাপ বানিয়েছেন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের ইয়ান মিখায়েলেভস্কি, ড্যান বোনে আর অ্যারন শুলম্যান। তাদের দেয়া প্রতিবেদনে বলা হয়– “জিপিএস ও সেলুলার বা ওয়াই-ফাইয়ের মতো অন্যান্য নেটওয়ার্কে অ্যাকসেস করার অনুমতি এই অ্যাপটির নেই। আমরা শুধু নেটওয়ার্ক সংযোগ ও ব্যাটারিবিষয়ক ডেটা অ্যাকসেস করার অনুমতি দিয়েছি।”

স্মার্টফোন দিয়ে গান শোনা, কথা বলাসহ অন্যান্য কাজে নষ্ট হওয়া ব্যাটারির ক্ষমতা গণনা করা হবে না। অ্যালগরিদমের মাধ্যমে এগুলো বাদ দিয়ে নষ্ট হওয়া ব্যাটারি ক্ষমতা ব্যবহার করে স্মার্টফোনের জায়গা শনাক্ত করা যাবে।

শেয়ার