ব্রাউজিংয়ে গতি বাড়াবে এইচটিটিপি

HTTP2
সমাজের কথা ডেস্ক॥

নতুন ওয়েব প্রোটোকল হিসেবে এইচটিটিপি/২ গ্রহন করেছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং স্টিয়ারিং গ্রুপ (আইইএসজি)।বিশেষজ্ঞদের মতে, নতুন এই প্রোটোকলে গতি বাড়বে ওয়েব ব্রাউজিংয়ের।

হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল বা এইচটিটিপি-এর মাধ্যমে সার্ভারের সঙ্গে যোগাযোগ করে ওয়েব পেইজ প্রদর্শন করে কম্পিউটারের ব্রাউজার। এইচটিটিপি থেকে এইচটিটিপি/২ হবে দেড় দশকের মধ্যে এই অ্যাপ্লিকেশন প্রোটোকলের সবচেয়ে বড় উন্নয়ন।

বিবিসি জানিয়েছে, বুধবার এক ব্লগ পোস্টে নতুন ওয়েব প্রোটকল হিসেবে এইচটিটিপি/২ গ্রহন করার ঘোষণা দিয়েছেন আইইএসজি সদস্য মার্ক নটিংহ্যাম। বহুল ব্যবহার শুরুর আগে নতুন প্রোটোকল ঘষামাজা করা হবে বলে জানিয়েছেন তিনি।

এইচটিটিপি/২ ডেভেলপারদের দাবি, নতুন ওয়েব প্রোটোকলে ওয়েব পেইজ লোড হওয়ার গতি বাড়বে, শক্ত হবে এনক্রিপশন ব্যবস্থা।

২০১৪ সালের জানুয়ারি মাসে এক ব্লগ পোস্টে এইচটিটিপি/২-এর ইতিবাচক দিকগুলো নিয়ে লিখেছিলেন ‘ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (আইইটিএফ)’ প্রধান নটিংহ্যাম।

আইইটিএফ একেবারে নতুন ধরনের কোনো প্রোটাকল তৈরির বদলে পুরানো প্রোটোকলের সঙ্গে ব্যবহারের উপযোগী আরও উন্নত প্রোটোকল তৈরি চেষ্টা করছে বলে সে সময় জানিয়েছিলেন নটিংহ্যাম।

“এইচটিটিপি/২-এর সাফল্য নির্ভর করছে বর্তমান ওয়েবে এর কার্যকারিতার উপর।”– লিখেছিলেন নটিংহ্যাম। নতুন সংস্করণটি ব্যবহারের ফলে ওয়েবের এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার সহজ হবে বলে জানান তিনি।

বিবিসি জানিয়েছে, গুগলের এসপিডিওয়াই প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে নতুন এইচটিটিপি/২ প্রোটোকল। খুব শিগগিরই ক্রোম ব্রাউজারে এইচটিটিপি/২ প্রোটোকল ব্যবহার শুরু করবে ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

শেয়ার