“পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক”

Traffic Farmgate
সমাজের কথা ডেস্ক॥ বিএনপি জোট লাগাতার হরতাল-অবরোধ চালিয়ে গেলেও সারাদেশে তার কোনো প্রভাব এখন আর নেই বলে দাবি করছেন সরকারের মন্ত্রীরা।
টানা অবরোধের দেড় মাস পেরিয়ে যাওয়ার পর মঙ্গলবার দুই মন্ত্রী আমির হোসেন আমু ও মোহাম্মদ নাসিম সাংবাদিকদের বলেন, পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক।

শিল্পমন্ত্রী আমু সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “যেভাবে জঙ্গি তৎপরতা শুরু হয়েছিল, তা অনেক কমে গেছে। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক।

“হরতাল ও অবরোধের কথা মুখে শুনছি, বাস্তবে কিছু দেখছি। প্রতিদিন হাইওয়েতে হাজার হাজার গাড়ি যাতায়াত করছে। দুই একটা জায়গায় সামান্য কিছু করার চেষ্টা করছে তারা (২০ দল)।”

স্বাস্থ্যমন্ত্রী নাসিম এক মতবিনিময় সভার পর সাংবাদিকদের বলেন, “দেশের সব কিছু স্বাভাবিক। কোথাও হরতাল হচ্ছে না। আমি নিজেও আজকে জ্যামে আটকা পড়েছিলাম।”

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে গত ৫ জানুয়ারি লাগাতার অবরোধের ডাক দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তারপর এখন প্রায় লাগাতার হরতালও ডাকছে ২০ দল।

হরতাল-অবরোধে রাজধানীর পথে গাড়ি চলাচল প্রায় স্বাভাবিক হরতাল-অবরোধে রাজধানীর পথে গাড়ি চলাচল প্রায় স্বাভাবিক অবরোধের মধ্যে এভাবে গাড়ি পোড়ানোও চলছে অবরোধের মধ্যে এভাবে গাড়ি পোড়ানোও চলছে
বিক্ষিপ্ত বোমাবাজি, গাড়ি পোড়ানোর মধ্যে চলা বিএনপি জোটের এই কর্মসূচিতে এই পর্যন্ত নাশকতায় প্রায় ১০০ মানুষ নিহত হয়েছে। অর্থনীতিতে এর ক্ষতিকর প্রভাবে উদ্বেগ জানিয়ে আসছে ব্যবসায়ীসহ বিভিন্ন মহল।

বিএনপি তাদের দাবির বিষয়ে সংলাপের আহ্বান জানিয়ে এলেও সরকার তা নাকচ করে বলছে, হরতাল-অবরোধে যে সমস্যা তৈরি হয়েছে, তা আইনশৃঙ্খলার সঙ্কট, এটা প্রশাসন দমন করবে।

এর মধ্যেই মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি বৈঠকে বসে, যাতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আমু।

সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশারফ হোসেন, বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল অংশ নেন।
আমু বলেন, “বর্তমানে নাশকতার নামে যে আন্দোলন চলছে, তা কোনো সরকার বা দলের বিরুদ্ধে নয়। এ আন্দোলন রাষ্ট্রের বিরুদ্ধে। আর একটি মহল চেষ্টা করছে এই আন্দোলনকে জিইয়ে রাখা যায় কিনা।”

নাশকতায় রোহিঙ্গাদের জড়ানোরও চেষ্টা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, “আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে। তাই কোনো চক্রান্ত কাজে আসবে না।”

আমু পরিস্থিতি ‘অনেকটাই স্বাভাবিক’ দাবি করার পর সাংবাদিকরা জানতে চান, তাহলে রাতে মহাসড়কে পরিবহন চলাচল বন্ধ এবং এসএসসি পরীক্ষা পেছানো হচ্ছে কেন?

এসএসসির বিষয়ে শিল্পমন্ত্রী বলেন, “এখানে প্রধানমন্ত্রী মাতৃসুলভ সিদ্ধান্ত নিয়েছেন। যারা জঙ্গি তৎপরতা চালাচ্ছে, তাদের তো মানবিকতা বলতে কিছু নেই। তাই একজন পরীক্ষার্থীর যদি কিছু হয়, তার দায় কার ওপর পড়বে? তাই পরীক্ষা নেয়া হচ্ছে না।”

শেয়ার