সাইবারে শত কোটি ডলার ডাকাতি

Cyber
সমাজের কথা ডেস্ক॥
বিশ্বব্যাপী শতাধিক আর্থিক ও ব্যবসায়িক প্রতিষ্ঠানকে টার্গেট করে শত কোটি ডলারেরও বেশি লুট করে নিয়েছে সাইবার ডাকাত চক্র।

রাশিয়া, যুক্তরাষ্ট্র, জার্মানি, চীন, ইউক্রেন, কানাডাসহ বিশ্বের ৩০টি দেশের এসব প্রতিষ্ঠান এ আক্রমণের শিকার হয়েছে। এ অপরাধে রাশিয়া, ইউক্রেন ও চীনের একটি সুসংগঠিত সাইবার ডাকাত চক্রকে অভিযুক্ত করা হচ্ছে।

কম্পিউটার ও অনলাইন নিরাপত্তা প্রতিষ্ঠান কাস্পারেস্কি ল্যাবকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

কাস্পারেস্কি ল্যাব বলছে, কারবানাক নামে ডাকাত চক্রটি ২০১৩ সালে এ তৎপরতা শুরু করে এখনও চালিয়ে যাচ্ছে। দু’বছরের মধ্যে চক্রটি বিভিন্ন প্রতিষ্ঠানের কম্পিউটারভিত্তিক আর্থিক লেনদেনের তথ্য চোরাই করে একশ’ কোটি ডলারেরও বেশি হাতিয়ে নিয়েছে।

কাস্পারেস্কি জানায়, কারবানাক ভিডিওসহ মেলওয়ার ছড়ানোর মাধ্যমে টার্গেটকৃত প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্কে ভাইরাস ছড়িয়ে দেয়। এরপর ওই প্রতিষ্ঠানের আর্থিক কার্যক্রমসহ কর্মীদের কম্পিউটারের পর্দার তৎপরতার তথ্য চুরি করে।

কাস্পারেস্কির দাবি, কারবানাক কিছুক্ষেত্রে প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট থেকে নগদে অর্থ লুটে নেয়, কিছুক্ষেত্রে অর্থ তাদের অস্থায়ী অ্যাকাউন্টে স্থানান্তর করে।

কাস্পারেস্কি আরও জানায়, টার্গেট করার ২-৪ মাসের মধ্যে সফল হয়ে যায় ডাকাত চক্রটি। আর কোনো প্রতিষ্ঠানকে টার্গেট করতে পারলে তাদের এক কোটি ডলারেরও বেশি হাতিয়ে নেয়।

নজিরবিহীন এ ডাকাতির ঘটনা খতিয়ে দেখছে ইন্টারপোল, ইউরোপোলসহ আন্তর্জাতিক আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

কাস্পারেস্কি ল্যাবের প্রধান নিরাপত্তা গবেষক সার্জেই গোলোভানোভ বলেন, এই সাইবার ডাকাতরা খুবই দক্ষ এবং পুরোপুরি পেশাদার।

প্রতিষ্ঠানটির ডিজিটাল ক্রাইম সেন্টারের পরিচালক সঞ্জয় বার্মানি বলেন, এ ধরনের হামলা আমাদের এই বার্তাই দিলো যে, অপরাধীরা যে কোনো নিরাপত্তা দেওয়ালই গুড়িয়ে দিতে পারে। তাই, আমাদের আরও সতর্ক হতে হবে।

শেয়ার