টঙ্গিবাড়ীতে দেড় হাজার বছরের বৌদ্ধনগরী আবিস্কার

Sm

সমাজের কথা ডেস্ক॥

মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার আব্দুল্লাপুর ইউনিয়নের নাটেশ্বর গ্রামে দেড় হাজার বছর আগের একটি বৌদ্ধনগরী আবিস্কৃত হয়েছে।

সোমবার বেলা ১১টায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাচীন এ বৌদ্ধনগরী আবিস্কারের আনুষ্ঠানিক ঘোষণা দেন ‘অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন’র সভাপতি ও প্রকল্প পরিচালক ড. নূহ-উল-আলম লেনিন।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মিস্টার মা মিংকিয়াং।

এছাড়া বক্তব্য রাখেন বিক্রমপুর অঞ্চলে প্রতœতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্পের গবেষণা পরিচালক অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানসহ স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনের জানানো হয়, টঙ্গিবাড়ী উপজেলার আব্দুল্লাপুর ইউনিয়নের নাটেশ্বর গ্রামে ২০১৩ ও ২০১৪ সালের প্রতœতাত্ত্বিক খননে আবিস্কৃত হয় মন্দির ও স্তুপ স্থাপত্যের অংশবিশেষ। পরে ২০১৫ সালে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত হয় চীনের সাংস্কৃতিক স্মারক ও প্রতœতত্ত্ব বিভাগের ইউনান প্রাদেশিক ইনস্টিটিউট। প্রায় ২ মাস
খননকাজের পর নাটেশ্বর দেউলে আবিস্কৃত হয় অষ্টোকোণাকৃতি স্তুপের অবশিষ্ট অসাধারণ বাহু, কোণ এবং অভ্যন্তরীণ অষ্টোকোণাকৃতি স্তুপ, চ্যাম্বার ও ম-প প্রভৃতি।

এছাড়া এখানে সদ্য আবিস্কৃত প্রায় ৪ মিটার প্রশস্ত সীমানা প্রাচীর বিশিষ্ট দুই জোড়া চর্তুস্তুপ বাংলাদেশের স্তুপের ইতিহাসে অভিনব সংযোজন।

শেয়ার