ভালবাসা দিবসে ব্যতিক্রমী আয়োজন যশোরে স্বেচ্ছায় ‘রক্তদান উৎসব

rockot
নিজস্ব প্রতিবেদক॥ ‘আমাদের ভালবাসা মানুষের জন্য প্রবাহিত হোক মহত্বের ধারায় এমন প্রত্যয়ে যশোর পৌর উদ্যানের সবুজ চত্ত্বরে বিশ্ব ভালবাসা দিবসে ব্যতিক্রমী আয়োজনে অনুষ্ঠিত হয়েছে স্বেচ্ছায় রক্তদান উৎসব।
‘অর্থ সম্পদ দান করলে সমাজে সম্মান বাড়ে, রক্তদানে বাড়ে শুধু মাহত্ব’, ‘আপনার দেওয়া রক্ত হতে পারে, অন্যের বেঁচে থাকার মূল চালিকা শক্তি’ ‘রক্তদান’ দাতা- গ্রহীতা দু’জনার জীবনকেই নিরাপদ করে’, এমন ভাষায় উদ্বুদ্ধ করে যশোরে শনিবার দিনব্যাপী উচ্ছ্বাস উদ্দীপনায় উদযাপিত হয় এ স্বেচ্ছায় রক্তদান উৎসব।
এ ব্যতিক্রমী উৎসবের আয়োজন করে রেড ক্রিসেন্ট সোসাইটি থ্যালাসেমিয়া সমিতি যশোর, আমার যশোর, উৎসব কম্পিউটার ট্রেনিং ইন্সটিটিউট।
সকাল ১০টা থেকে শুরু হয়ে দিনব্যাপী এ কার্যক্রম পরিচালিত হয়। উদ্বোধন করেন আদ-দ্বীন মেডিকেল কলেজের উপাধ্যক্ষ শাকিল আহমেদ। ভালোবাসা দিবসে দিনব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানে দিনের বিভিন্ন সময়ে মানুষকে রক্তদানের উপকারিতা, স্বেচ্ছায় রক্তদান ও থ্যালাসেমিয়া রোগ সম্পর্কে আলোকপাত করে এ উৎসবে শুভেচ্ছা বক্তব্য দেন সাবেক সিভিল সার্জন আতিকুর রহমান খান, উদীচী যশোরের সাবেক সভাপতি সোমেশ মুখার্জী, তির্যকের সাধারণ সম্পাদক দিপংকর দাস রতনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
এদিন স্বেচ্ছা প্রণোদিত হয়ে রক্তদান করেন মোট ১শ’৫৮ জন। যার মধ্যে ৪৬ জন তরুণী ও ১শ’ ১২ জন তরুণ। বিকালে তিনটা থেকে শুরু হওয়া সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন উদীচী, সুরবিতান, সুরধুনী, তির্যক এবং সমন্বয় ব্যান্ডের শিল্পীবৃন্দ। ‘স্বেচ্ছায় রক্তদানের প্রয়োজনীয়তা ও উপকারিতা’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় ২৪ জন ও ‘ রোগী ও রক্তদান’ শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতা ১৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এতে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন আদ-দ্বীন মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর আলতাফ হুসাইন। উপস্থিত ছিলেন যশোর মেডিকেল কলেজের ইএনটি বিভাগের সহযোগি অধ্যাপক আক্তারুজ্জামান, থ্যালাসেমিয়া সমিতি যশোরের সাধারণ সম্পাদক গোপাল বিশ্বাস, জেলা মহিলা পরিষদের সাধারন সম্পাদিক তন্দ্রা ভট্টাচার্য্য, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিরাপদ দত্ত প্রমুখ।

শেয়ার