প্রতি মাসে সৌদিতে যেতে পারবেন ১০ হাজার শ্রমিক

Khandker Mosharraf

সমাজের কথা ডেস্ক॥
১৫ থেকে ২০ হাজার টাকা খরচ করে প্রতি মাসে সৌদি আরবে ১০ হাজার বাংলাদেশি শ্রমিক যেতে পারবেন বলে জানিয়েছেন বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খোন্দকার মোশাররফ হোসেন এমপি।
সোমবার ( ৯ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১১টার দিকে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে সৌদি আরবের ১৯ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।
সৌদির শ্রম ও আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী ড. আহমেদ আল ফাহাইদ দেশটির প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশি শ্রমিকরা সৌদিতে গিয়ে প্রতি মাসে ১২শ’ থেকে ১৫শ’ রিয়েল বেতন পাবেন। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৩১ হাজার টাকা।
তবে এর আগের ভারত তাদের শ্রমিকদের ন্যূনতম বেতন ১৫শ’ রিয়েল দাবি করলে বিষয়টি নাকচ করে দেয় সৌদি সরকার।
ড্রাইভার, গৃহকর্মীসহ ১০ টি ক্যাটাগরিতে প্রতি মাসে ১০ হাজার বাংলাদেশি শ্রমিক সৌদি আরবে কাজের সুযোগ পাবেন বলে জানান প্রবাসীকল্যাণ মন্ত্রী।
তবে সৌদির শ্রম ও আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী বেতনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যান।
প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, কর্মীর ভিসা, যাতায়াত ও যাবতীয় খরচ নিয়োগকর্তা দেবে। শুধু পাসপোর্ট তৈরিসহ গ্রাম থেকে শহরে যাতায়াত বাবদ ১৫ থেকে ২০ হাজার টাকা কর্মীর খরচ হতে পারে।
খোন্দকার মোশাররফ হোসেন জানান, মালয়েশিয়ায় জি টু জি (সরকার থেকে সরকার) প্রক্রিয়ায় শ্রমিক পাঠানো হলেও সৌদি আরবের ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সির মাধ্যমেই শ্রমিক পাঠানো হবে। এক্ষেত্রে এজেন্সিগুলো কতো টাকা করে সার্ভিস ফি নেবে সে বিষয়ে কোনো নির্দেশনা দেবে না সরকার।
তবে শ্রমিকের কাছ থেকে যাতে অতিরিক্ত অর্থ আদায় না করা হয় সেটি নজরদারি করা হবে বলে জানান মন্ত্রী।

শেয়ার