অপরাধী প্রত্যার্পন চুক্তি সম্পাদন চায় বাংলাদেশ

BD USA
সমাজের কথা ডেস্ক॥

বাংলাদেশের সঙ্গে দ্বি-পক্ষীয় অপরাধী প্রত্যার্পণ চুক্তিটি সম্পাদনের জন্য যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।
বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নব নিযুক্ত রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ আহ্বান জানান।
সোমবার (০৯ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রায় ঘণ্টাব্যাপী এ বৈঠক করেন তারা। মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়।
মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এ চুক্তি সম্পাদিত হলে দেশটিতে অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরী এবং যুদ্ধাপরাধের দায়ে দ-প্রাপ্ত আশরাফুজ্জামান খানকে ফেরত আনা সহজ হবে। বার্নিকাটের সঙ্গে বৈঠকে এ বিষয়টি উত্থাপন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
সাক্ষাৎকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, নিয়মিত অনুষ্ঠিত বার্ষিক সংলাপ, অংশীদারিত্ব সংলাপ, নিরাপত্তা সংলাপ, সামরিক সংলাপ এবং বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামো (টিকফা) কাউন্সিল সভার মতো আলোচনার মাধ্যমে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক বর্তমানে একটি শক্ত কাঠামোর ওপর দাঁড়িয়েছে।
গত বছরের (২০১৪) অক্টোবরে ওয়াশিংটনে অনুষ্ঠিত তৃতীয় পার্টনারশিপ ডায়ালগ বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে বিরাজমান সম্পর্ককে আরও গভীর, সম্প্রসারিত ও জোরদার করেছে বলেও মনে করেন তিনি।

শেয়ার