সাইনআউটের পরও ডেটা নেবে ফেইসবুক

Facebook
সমাজের কথা ডেস্ক॥

লগ আউট করার পরও ইন্টারনেটে ব্যবহারকারীর সব কর্মকাণ্ড সম্পর্কে ডেটা সংগ্রহ করবে ফেইসবুক। শীর্ষ সোশাল মিডিয়াটির নতুন এই প্রাইভেসি পলিসিতে ব্যবহারকারীরা ‘সাইন আপ’ করছেন স্বয়ংক্রিয়ভাবে।

এক প্রতিবেদনে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেট জানিয়েছে, ব্যবহারকারীর প্রোফাইল থেকে ডেটা সংগ্রহের পাশাপাশি এখন সাইট থেকে লগ-আউটের পরও ইন্টারনেটে অন্যান্য সব কর্মকাণ্ডের ডেটা সংগ্রহ করবে ফেইসবুক। কেবল ব্যবহারকারীর ইন্টারনেট ব্রাউজিং ডেটা সংগ্রহ করেই থামছে না ফেইসবুক, ইনস্টাগ্রামের মতো অন্যান্য সেবা/অ্যাপগুলোর সঙ্গে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটাগুলো আদান-প্রদানও করবে সাইটটি। এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম হবে হোয়াটসঅ্যাপ।

চলতি বছরের ৩০ জানুয়ারি থেকে কার্যকর হওয়া ওই প্রাইভেসি পলিসির ব্যাপারে ফেইসবুক ঘোষণা দিয়েছিল ২০১৪ সালের নভেম্বরেই। নতুন প্রাইভেসি পলিসি সম্পর্কে ব্যবহারকারীদের নোটিফিকেশন আর ই-মেইল দিয়ে জানানো হয়েছে বলে দাবি ফেইসবুকের। আসন্ন পরিবর্তন সম্পর্কে ব্যবহারকারীদের আলোচনার সুযোগ দিতে সাত দিনের ‘কমেন্ট পিরিয়ড’ আয়োজন করার কথাও জানিয়েছে সাইটটি।

ব্যবহারকারীদের এই ব্রাউজিং ডেটা বিজ্ঞাপন দেওয়ার কাজে ব্যবহার করা হবে বলে জানিয়েছে ফেইসবুক। বিজ্ঞাপনগুলো ব্যক্তিকেন্দ্রিক করতে এবং বিরক্তিকর বিজ্ঞাপন এড়াতে এই ডেটা কাজে আসবে বলে দাবি সাইটটির।

ফেইসবুকের আয়ের মূল উৎসই বিজ্ঞাপন। সর্বশেষ প্রান্তিকে ফেইসবুকের যে বিপুল পরিমাণ মুনাফা হয়েছে তার সিংহভাগ এসেছে বিজ্ঞাপন থেকে।

নতুন প্রাইভেসি পলিসি নিয়ে আপত্তি থাকলে ব্যবহারকারীরা প্রাইভেসি সেটিংসে কিছু পরিবর্তন এনে অনেক কিছুই এড়িয়ে যেতে পারবেন। চাইলে এই শেয়ারের বিষয়টি সম্পর্কে দ্বিমত পোষন করে অপশনটি অফ করে দিতেও পারেন, তবে এটি সাধারণ নিয়মানুসারে অন থাকে।

শেয়ার