ইন্সটিটিউট নির্বাচনে জাল ভোটের আশঙ্কা!

jessore  public libraryjessore public
শ্রাবণ সরকার॥
যশোর ইন্সটিটিউটের আসন্ন নির্বাচনে জাল ভোটের আশঙ্কা করছেন সাধারণ ভোটাররা। গতকাল জেলার শীর্ষ এই সামাজিক সংগঠনের সাধারণ সভায় (মূলতবি) তারা এই আশঙ্কার কথা ব্যক্ত করেন।
চলতি মাসের ২৭ তারিখ যশোর ইন্সটিটিউটের ত্রি-বার্ষিক সাধারণ নির্বাচন। দীর্ঘদিন ধরে এই সংগঠনের নির্বাচনে জাল ভোটের অভিযোগ রয়েছে। সেই আশঙ্কা থেকে গতবছরের সাধারণ সভায় ছবিসহ ভোটার তালিকা তৈরি ও ভোটারদের ছবি সম্বলিত পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু এখনও পর্যন্ত সবাইকে ছবি সম্বলিত পরিচয়পত্র দেয়া যায়নি। তিন হাজার ১৪৬ ভোটারের মধ্যে দুই হাজার ৩৬৫ জনকে ছবিসহ পরিচয়পত্র দেওয়া সম্ভব হয়েছে। বাকি এক হাজার ২১৯ জনের পরিচয়পত্র দেয়া হয়নি। সংগত কারণে প্রকাশিত ভোটার তালিকায় এক হাজার ২১৯ জনের ছবি নেই।
ছবিসহ পূর্ণাঙ্গ ভোটার তালিকা তৈরি করতে না পারার কারণ হিসেবে গতকাল সাধারণ সভায় (মূলতবি) সংগঠনটির সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম জানান, ছবি জমা না দেওয়ায় প্রকাশিত ভোটার তালিকায় সবার ছবি দেওয়া সম্ভব হয়নি।
যশোর ইন্সটিটিউটের সব সদস্যের ছবিসহ ভোটার তালিকা ও পরিচয়পত্র না থাকায় অনেকে জাল ভোটের আশঙ্কা প্রকাশ করেন। এই আশঙ্কা থেকে গতকালের সাধারণ সভায় (মুলতবি) ২৭ ফেব্রুয়ারির নির্বাচনে জাতীয় পরিচয়পত্র ব্যবহারের প্রস্তাব করেন সানোয়ার আলম খান দুলুসহ বেশ কয়েকজন সদস্য। তবে শেষ পর্যন্ত গঠনতন্ত্রের কথা বলে তাদের সেই প্রস্তুাব গ্রহণ করা হয়নি।

শেয়ার