নিলামে উঠছে সাদ্দামের ফাঁসির দড়ি!

sad

সমাজের কথা ডেস্ক॥ ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে ফাঁসিতে ঝোলানোর সময় যে দন্ডিত ব্যবহার করা হয়েছিল সেটি এখন নিলামে উঠতে যাচ্ছে। এরই মধ্যে বিষয়টি বেশ কিছু নিলামকারীর দৃষ্টি আকর্ষণ করেছে।
লন্ডনভিত্তিক আল আরাবি আল জাদিদ নামের এক ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, ইরান, ইসরায়েল ও কুয়েতের নিলামকারীরা এই দড়ি নিজেদের করে পেতে রীতিমতো প্রতিযোগিতায় নামতে চলছে।
সাদ্দামের ফাঁসির দন্ডিটি বর্তমানে ইরাকের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মওয়াফাক আল রুবাইয়ের কাছে রয়েছে। ২০১৩ সালে তোলা এক ছবিতে দেখা যায়, আল রুবাই তার বাসভবনের একটি রুমে সাদ্দামের ব্রোঞ্জের একটি মূর্তিতে দড়িটি জড়িয়ে রেখেছেন।
এ বিষয়ে ইরাকের এক জ্যেষ্ঠ রাজনীতিক জানান, আল রুবাইয়ের ছবিটি প্রকাশের পর দড়িটিকে ঘিরে অনেকের আগ্রহ তৈরি হয়। এরপরই দড়িটি নিলামে তোলার চিন্তাভাবনা করা হয়। নিলামকারীদের মধ্যে কুয়েতের দুজন ব্যবসায়ী, ইরানের একটি ধর্মীয় সংগঠন এবং ইসরায়েলের একটি ধনী পরিবার রয়েছে।নিলামে দড়িটির মূল্য হাঁকা হয়েছে ৭০ লাখ ডলার।
নিলামের বিষয়ে আল রুবাই কোন মন্তব্য না করলেও মানবাধিকার কর্মীরা এর সমালোচনা করেছেন।
সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের ধোঁয়া তুলে ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা জোট ইরাকে সামরিক অভিযান চালায়। ২০০৬ সালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তাকে মৃত্যুদন্ড দেয়া হয়।

শেয়ার