চাদের সেনা অভিযানে ২শ’ বোকো হারাম জঙ্গি নিহত

Chad
সমাজের কথা ডেস্ক॥

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের বোর্নো রাজ্যে সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে অভিযান চালিয়ে সীমান্তবর্তী শহর গামবোরু দখলে নিয়েছে চাদের সেনাবাহিনী। তবে, অভিযান চলাকালে বোকো হারাম জঙ্গিরা খানিক প্রতিরোধের চেষ্টা করলেও ভারি অস্ত্রশস্ত্র সজ্জিত চাদের সেনাদের কাছে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক শহরটি হাতছাড়া করে ফেলে। এসময় দু’পক্ষের সংঘর্ষে ৯ চাদিয়ান সেনা ও ২০০ বোকো হারাম জঙ্গি নিহত হয়।

ক্যামেরুনিয়ান সীমান্তবর্তী শহর ফটোকোল থেকে শুরু হওয়া এ স্থল অভিযানে অংশ নেয় চাদের দু’হাজার সৈন্য। গত ক’দিন ধরে নাইজেরিয়ান সেনাবাহিনীসহ আঞ্চলিক সামরিক জোটের বাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষের মধ্যেই মঙ্গলবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় গামবোরু হাতছাড়া হয় বোকো হারামের।

গামবোরুতে দায়িত্বরত সাংবাদিকরা জানান, মঙ্গলবার সন্ধ্যায়ই বোকো হারামের কবল থেকে শহরটি দখলে নেয় চাদিয়ান সেনারা। অভিযানের পর একসময়কার বোকো হারাম অধ্যুষিত শহরটি পুরো বিধ্বস্ত হয়ে পড়ে আছে। এছাড়া, শহরটির বাসিন্দাদের পাশাপাশি বোকো হারামের অন্য জঙ্গি সদস্যরাও সেনা অভিযানের মুখে পালিয়ে গেছে।

স্থানীয়রা দু’শতাধিক জঙ্গি নিহত হওয়ার কথা বললেও চাদ সেনাবাহিনীর ক্ষয়ক্ষতির ব্যাপারে কিছু জানাতে পারেননি। তবে, চাদিয়ান প্রতিরক্ষা দফতরের একটি সূত্র তাদের নয় সৈন্য নিহত ও আরও ২০ জনের আহত হওয়ার খবর নিশ্চিত করেছে।

বোকো হারামের জঙ্গিদের হটিয়ে দেওয়ার কথা জানিয়ে চাদ সেনাবাহিনীর কন্টিনজেন্ট কমান্ডার আহমদ দারি বলেন, আমরা গামবোরু থেকে সন্ত্রাসীদের হটিয়ে দিয়েছি। এদের নির্মূল না করা পর্যন্ত অভিযান চলবে।

শেয়ার