যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক চীনের জন্য হুমকি নয়: ওবামা

obama
সমাজের কথা ডেস্ক॥

নিজের সর্বশেষ ভারত সফর নিয়ে চীনের শীতল প্রতিক্রিয়ায় বিস্মিত মার্কিন প্রেসিডেন্ট ওবামা বলেছেন, নতুন দিলি¬ এবং ওয়াশিংটনের মধ্যে বিদ্যমান সম্পর্ক বেইজিং এর জন্য হুমকি নয়।

রোববার (০১ ফেব্রুয়ারি) সিএনএন এর একটি টকশোতে তিনি এ মন্তব্য করেন।

ভারত সফর প্রসঙ্গে ওবামা বলেন, আমি বিশ্বাস করি সকলের জন্য সমান লাভজনক নীতি অনুসরণের এখনই সময়। আমরা কিছু সাধারণ নীতি অনুসরণ করে উত্তরোত্তর সমৃদ্ধির দিকেই যাচ্ছি। অন্যের ক্ষতির মূল্যে নয় বরং পারস্পরিক উন্নয়ন সহযোগিতার মধ্য দিয়েই এ সমৃদ্ধি সম্ভব। এ সব বিষয়েই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা হয়েছে আমার।

ওবামা আরো বলেন, অস্থিতিশীল, দরিদ্র ও খ-িত চীন যুক্তরাষ্ট্রের কাম্য নয়। শান্তিপূর্ণ উপায়ে চীনের সার্বিক অগ্রগতি দেখাটা যুক্তরাষ্ট্রের জন্যও সুখকর। তবে অন্যান্য দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্থ করে এমন নীতির ওপর ভর করে চীনের অগ্রগতি হওয়া নয় উচিৎ বলেও জানান তিনি।

সমুদ্র সীমা ইস্যুতে ভিয়েতনাম ও ফিলিপাইনের মতো ছোট দেশগুলোর উপর চীনের খবরদারিকে নেতিবাচক আখ্যা দিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক আইনেই সবকিছুর শান্তিপূর্ণ নিষ্পত্তি সম্ভব।

নানা কারণেই ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটা দারুণ সংহতি আছে। ভারতের গণতান্ত্রিক চর্চা, মূল্যবোধ ও ইতিবাচক মনোভাবই এর কারণ। এ রকম একটি গঠনমূলক সম্পর্ক উন্নয়নে চীনও এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন ওবামা।

শেয়ার