যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ॥ বরাদ্দের অযুহাতে বিজ্ঞাপন বিল পরিশোধ করছে না কর্তৃপক্ষ

Jessore hospital
এস হাসমী সাজু॥
যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ স্থানীয় ও জাতীয় পত্রিকার বিজ্ঞাপন বিল পরিশোধ করছে না। প্রতিষ্ঠানটির কাছে বিভিন্ন পত্রিকা কর্তৃপক্ষের ২ লাখ ৭১ হাজার ৫৬২ টাকা পাওনা থাকলেও সেভাবে পরিশোধের উদ্যোগ নেয়া হচ্ছে না। স্বাস্থ্য অধিদপ্তরের অর্থ শাখা থেকে বরাদ্দ না পাওয়ায় পত্রিকা কর্তৃপক্ষের এ অর্থ পরিশোধ করতে পারছেন না বলে জানিয়েছেন হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়কের দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ সাহা।
সূত্র মতে, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে গত ২০১২-১৩ ও ২০১৩-১৪ অর্থ বছরে বিভিন্ন টেন্ডারসহ করোনারী কেয়ার ইউনিটের বিজ্ঞাপন কর্তৃপক্ষ বিভিন্ন স্থানীয় ও জাতীয় দৈনিকে প্রচার করেন। পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের পর সংশ্লিষ্ট দপ্তর থেকে বিভিন্ন সময় হাসপাতালের কর্তৃপক্ষের কাছে সরকারি বিধি অনুযায়ী বিভিন্ন অংকের বিল প্রদান করে আসছে। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ গত দুই বছরেও পত্রিকার বিলের অর্থ পরিশোধ করতে পারেনি। ফলে গত ২ বছরে কয়েকটি পত্রিকার হাসপাতালের কাছে ২ লাখ ৭১ হাজার ৫৬২ টাকা পাওনা করেছে। এই টাকার জন্য পত্রিকার বিজ্ঞাপন বিভাগ থেকে হাসপাতাল কর্তৃপক্ষের সুদৃষ্টি চেয়েও কোন ফল পায়নি।
এদিকে, অভিযোগ রয়েছে প্রতি অর্থ বছরে হাসপাতালের সকল খাতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে বরাদ্দ আসলেও হাসপাতালের কতিপয় কর্মচারী ও কর্মকর্তার কারণে প্রচার ও বিজ্ঞাপন খাতে অর্থ বরাদ্দ আসছে না। অথচ যশোরের অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে এই খাতে মন্ত্রণালয় থেকে সময়মত বরাদ্দ আসছে।
এ ব্যাপারে হাসপাতালের হিসাব সহকারী রুহুল আমিন বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের অর্থ শাখা থেকে এই খাতে কোন অর্থ বরাদ্দ না পাওয়ায় পত্রিকার বকেয়া পরিশোধ করা যাচ্ছে না। তিনি আরও বলেন, হাসপাতালের সকল খাতে সময়মত অর্থ আসলেও প্রচার ও বিজ্ঞাপন খাতে টাকা আসে না।
এ ব্যাপারে হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়কের দায়িত্বপ্রাপ্ত ও সহকারী পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ শাহা বলেন, সাবেক তত্ত্বাবধায়ক অবসরে যাওয়ার আগে গত ৯ ডিসেম্বর প্রাচার খাতে অর্থ চেয়ে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দিয়েছেন। তিনি অবসরে যাওয়ার পর এ বিষয়ে মন্ত্রণালয়ে যোগাযোগ করা সম্ভব হয়নি। তিনি আরও বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের অর্থ শাখায় যোগাযোগ করে দ্রুত বকেয়া পরিশোধ করার উদ্যোগ নেবেন।

শেয়ার