ক্যামেরুনে বোকো হারামের ১২০ জঙ্গি নিহত

bokoharam
সমাজের কথা ডেস্ক॥ ক্যামেরুনের সীমান্ত এলাকায় চাদ সেনবাহিনীর সঙ্গে লড়াইয়ে বোকো হারামের ১২০ জঙ্গি নিহত হয়েছেন।
জঙ্গিদের হামলার জবাবে পাল্টা হামলায় এসব জঙ্গি নিহত হয়েছেন বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে চাদ সেনাবাহিনী।
এ সময় চাদ বাহিনীর তিন সেনা নিহত হয়েছেন বলে জানানো হয়েছে। বোকো হারাম জঙ্গিদের অবস্থানের উপর বোমাবর্ষণ করেছে চাদ সেনাবাহিনী।
বোকো হারাম সম্প্রতি নাইজেরিয়ার সীমান্ত অতিক্রম করে প্রতিবেশী ক্যামেরুন ও চাদে হামলা চালানো শুরু করেছে। নাইজেরিয়ার বিদ্রোহী এই জঙ্গিগোষ্ঠিটি দেশটির উত্তরপূর্বাঞ্চলে একটি ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য গত পাঁচ বছর ধরে লড়াই চালিয়ে আসছে।
জঙ্গিগোষ্ঠিটির সঙ্গে লড়াই করার লক্ষ্যে চাদ ও ক্যামেরুন তাদের সামরিক বাহিনীর উন্নয়ন ঘটিয়েছে।

বোকো হারাম জঙ্গিদের সঙ্গে লড়াই করতে নাইজেরিয়া, চাদ, ক্যামেরুন, নাইজার ও বেনিনের সেনাদের নিয়ে ৭,৫০০ জনের একটি বাহিনী গড়ে তোলার পরামর্শ দিয়েছে আফ্রিকান ইউনিয়ন (এইউ) ।

শনিবার এইউ’র শীর্ষ বৈঠক থেকে ফিরে ঘানার প্রেসিডেন্ট জন মাহামা জানিয়েছেন, এই বাহিনীর নেতৃত্ব-ক্রম (কমান্ড স্ট্রাকচার) নিয়ে সিদ্ধান্তের জন্য রাষ্ট্রগুলো আগামী সপ্তাহে ক্যামেরুনের রাজধানীতে বৈঠক করবে।

বোকো হারাম কোনো সীমান্ত মানে না উল্লেখ করে মাহামা জানিয়েছেন, এই বাহিনী ওই রাষ্ট্রগুলোর আন্তঃসীমান্ত এলাকায় অভিযানকালে এক দেশ থেকে আরেক দেশে অবাধে প্রবেশ করতে পারবে।

বোকো হারাম জঙ্গিদের সঙ্গে লড়াইয়ের লক্ষ্যে এর আগে এইউ’র অধীনে একই ধরনের একটি বাহিনী গঠনের প্রচেষ্টা সফল হয়নি।

মধ্য আফ্রিকার দেশগুলোর মধ্যে চাদের সামরিক বাহিনীর সক্ষমতা অপেক্ষাকৃত বেশি। ২০১৩ সালে মালি থেকে আল কায়েদার সঙ্গে সম্পর্কিত জঙ্গিদের হটাতে ফরাসি বাহিনীকে সহায়তা করেছিল দেশটির সামরিক বাহিনী।

শেয়ার