অন্তত পরীক্ষার দিনটি বাদ রাখুন: শিক্ষামন্ত্রী

f897ile

সমাজের কথা ডেস্ক॥ এসএসসি পরীক্ষার সময় অবরোধ প্রত্যাহারের অনুরোধ রক্ষা না হওয়ার পর এখন পরীক্ষার দিনগুলোতে কর্মসূচি না রাখতে ২০ দলকে আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
পরীক্ষার দুদিন আগে শনিবার সিলেটে মেট্রোপলিটান ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অবরোধ আহ্বানকারীদের এই আহ্বান জানান তিনি।
২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা, যাতে অংশ নিচ্ছে ১৫ লাখ শিক্ষার্থী। এই পরীক্ষার সময়ে অবরোধ না রাখতে বিএনপি জোটের প্রতি আহ্বান জানিয়ে আসছিলেন শিক্ষামন্ত্রী।
কিন্তু লাগাতার অবরোধের কর্মসূচিতে থাকা বিএনপি জোট অবরোধের মধ্যেই তিন দিনের হরতাল ডেকেছে, যাতে পরীক্ষা শুরুর দিনও রয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, “আমি হরতাল আহ্বানকারীদের সবিনয় অনুরোধ জানিয়েছিলাম, আমাদের ভবিষ্যৎ বংশধর ১৫ লাখ ছেলে-মেয়ের প্রতি দয়াবান হয়ে কর্মসূচি প্রত্যাহার অথবা স্থগিত রাখবেন। কিন্তু তারা শোনেননি।”
নতুন করে একই আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমি আবার এই আশায় আবেদন জানাচ্ছি যে তাদের কারও না কারও ন্যূনতম মানবিক মূল্যবোধ রয়েছে। এটা জাগ্রত হবে।
“অন্তত পক্ষে পরীক্ষার দিন তারা তাদের কর্মসূচি স্থগিত করবেন, এই আশায় তাকিয়ে আছি।”
বিরোধী জোট হরতাল-অবরোধ অব্যাহত রাখায় এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।
অবরোধ-হরতালের মধ্যে পরীক্ষা হবে কি না- তা রোববার চূড়ান্তভাবে জানানো হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।
পুলিশ ও বিজিবি বলেছে, অবরোধের মধ্যে পরীক্ষা যদি নেওয়ার সিদ্ধান্ত হয়, তবে তারা বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেবে।

শেয়ার