গুয়ানতানামো কারাগার ফেরত চায় কিউবা

CUBA

সমাজের কথা ডেস্ক॥ কুখ্যাত গুয়ানতানামো বে কারাগারের নিয়ন্ত্রণ ফিরে পেতে চায় কিউবা। এজন্য যুক্তরাষ্ট্রকে কারাগারটি হস্তান্তর করার দাবি জানিয়েছে দেশটির সরকার।
বলা চলে দুই দেশের সম্পর্ক স্বাভাবিককীরণের শর্ত জুড়ে দিয়েছে কিউবা। দীর্ঘ ছয় দশকের অচলাবস্থার পর কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল কিউবা সফর করে। দুই দেশের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠকও হয়েছে। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বৈরি সম্পর্ক কাটিয়ে সম্পর্ক উন্নয়নের কথা জানান। ওবামার ডাকে সাড়া দেন কিউবান প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোও।
বুধবার (২৮ ডিসেম্বর) এক ভাষণে রাউল ক্যাস্ট্রো বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক তখনই স্বাভাবিক হবে যখন যুক্তরাষ্ট্র গুয়ানতানামো বে হস্তান্তর করবে, বাণিজ্যে নিষেধাজ্ঞা তুলে নেবে এবং কিউবার নাম যুক্তরাষ্ট্রর সন্ত্রাসীর তালিকা থেকে বাদ দিবে।
গুয়ানতানামো কারাগার মার্কিন যুক্তরাষ্ট্রের বন্দীদের ওপর অমানুষিক নির্যাতনের জন্য কুখ্যাত। ১১ জানুয়ারি ২০০২ তারিখে কিউবার দক্ষিণ-পূর্বে ক্যারিবীয় সাগরে গুয়ানতানামো উপসাগরে কিউবার মাটিতে মার্কিন নৌবাহিনীর একটি ঘাঁটিতে ই কারাগারটি স্থাপন করে যুক্তরাষ্ট্র।

শেয়ার