অ্যাপ নিয়ে খেপেছে মার্কিন পুলিশ

Waze
সমাজের কথা ডেস্ক॥ ওয়েব জায়ান্ট গুগলের ওয়েজ অ্যাপের উপর ক্ষেপেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের পুলিশ বিভাগের প্রধানরা। আশপাশে কোনো পুলিশ অফিসার থাকলে ব্যবহারকারীকে সতর্ক করে দেওয়ার বিশেষ ফিচার আছে অ্যাপটিতে।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি অনুষ্ঠিত ‘ন্যাশনাল শেরিফস অ্যাসোসিয়েশন কনফারেন্স’-এ পুলিশ বিভাগের শীর্ষ কর্মকর্তাদের অভিযোগ, ওয়েজ ব্যবহার করে পুলিশ অফিসারদের অনুসরণ করা সম্ভব।

সোশাল ট্রাফিক অ্যাপ ওয়েজ। আইওএস, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ প্ল্যাটফর্মের স্মার্টফোনের উপযোগী অ্যাপটি ট্রাফিক জ্যাম, সড়ক দুর্ঘটনা ইত্যাদি বিষয়ে সতর্ক করে দেয় ব্যবহারকারীদের। এছাড়াও ট্রাফিক পুলিশের অবস্থান এবং রেডারনির্ভর “স্পিড ট্র্যাপ” সম্পর্কেও সতর্ক করে দেয় অ্যাপটি। আশপাশে কোনো পুলিশ অফিসার থাকলেই ম্যাপের পুলিশ আইকনের মাধ্যমে অবস্থান জানিয়ে দেয় অ্যাপটি।

পুলিশের উপর নজরদারি করতে অ্যাপটি ব্যবহার করা হতে পারে বলে ন্যাশনাল শেরিফ’স অ্যাসোসিয়েশন সম্মেলনে উদ্বেগ প্রকাশ করেন মার্কিন পুলিশ বাহিনীর শীর্ষ কর্মকর্তারা। ২০১৪ সালের ডিসেম্বরে দুজন পুলিশ অফিসারের হত্যাকারীর ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের উদাহরণ তুলে ধরা হয় বৈঠকে। ইন্সটাগ্রামে ওয়েজ অ্যাপের একটি স্ক্রিনশট পোস্ট করেছিল ওই ব্যক্তি, স্ক্রিনশটের ক্যাপশনে ছিল পুলিশ অফিসারদের উদ্দেশ্যে হুমকি।

শেয়ার