মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়ার পর যশোরে মোটরসাইকেলে যাত্রী বহনে কড়াকড়ি শুরু

motor
নিজস্ব প্রতিবেদক॥ মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়ার পর যশোরে মোটরসাইকেলে যাত্রী বহনের বিষয়ে কড়াকড়ি শুরু করেছে পুলিশ। সোমবার নির্দেশনার কপি হাতে আসার পর মঙ্গলবার ট্রাফিক পুলিশের পরিদর্শক নূরুল হক সিদ্দিকীর নেতৃত্বে শহরের কয়েকটি গুরুত্বপূর্ণস্থানে অভিযান চালানো হয়েছে। তবে প্রথমদিন কাউকে আটক না করে চালক ও আরোহীদের থামিয়ে সচেতন ও সতর্ক হতে নির্দেশ দিয়েছে পুলিশ। একই সাথে শহরে মাইকিং করে এ বিষয়ে সতর্ক করা হয়েছে।
সূত্র মতে, বিএনপি জোট হরতাল-অবরোধে মোটরসাইকেলে তিন চারজন চেপে বসেথাকা যাত্রীরা যানবাহানে পেট্রোল বোমা মেরে মানুষ দগ্ধ করছে। এছাড়া ব্যবসা প্রতিষ্ঠানে এবং সাধারণ মানুষকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ করে নৈরাজ্য সৃষ্টি করছে। গত জানুয়ারি’র প্রথম সপ্তাহ থেকে এপর্যন্ত কয়েকশ’ গাড়ি, বাড়ি এবং প্রতিষ্ঠানকে লক্ষ্য করে বিএনপি ও জামায়াত-শিবিরের সন্ত্রাসীরা এ সন্ত্রাসী কর্মকাণ্ড করেছে। এতে প্রায় অর্ধশত লোক মারা গেছে। জীবনমৃত্যুর সন্ধিক্ষণে আরও অসংখ্য সাধারণ মানুষ।
একারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয় মোটরসাইকেলে চালকছাড়া যাত্রী বহনের উপর একটি প্রজ্ঞাপন জারি করে। ট্রাফিক পুলিশের পরিদর্শক নূরুল ইসলাম সিদ্দিকি জানান, গত সোমবার পুলিশ সদর দপ্তর থেকে ওই প্রজ্ঞপনের কপি যশোর জেলা পুলিশের কাছে আসে। এরপরই তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শুরু করেন। সূত্র জানায়, মঙ্গলবার সকাল থেকে ট্রাফিক পরিদর্শক নূরুল হক সিদ্দিকির নেতৃত্বে পরিদর্শক ওয়ালি-উজ্জামান, সার্জেন্ট মশিউর রহমান, জাহিদ হোসেনসহ কনস্টেবলরা শহরের বিভিন্নস্থানে অভিযান শুরু করেন। তবে এদিনের অভিযানে কাউকে আটক বা মোটরসাইকেল জব্দ করা হয়নি। শুধু মাত্র চালক ছাড়া আরোহীদের নামিয়ে দিয়ে সতর্ক করা হয়েছে। এতে সাধারণ মানুষের মাঝে অনেকটা আতংক আবার কারো কারো মধ্যে আনন্দ উল্লাস করতে দেখা গেছে।
এব্যাপারে সার্জেন্ট মশিউর রহমান জানান, মোটরসাইকেলের চালক ও আরোহীদের সতর্ককরণ করার জন্য এদিন সকালে শহরের চৌরাস্তা, সিভিল কোর্ট মোড়, বকুলতলা, সদর হাসপাতালের সামনে, পালবাড়ি, চাঁচড়া চেকপোস্ট, উপশহর খাজুরা বাসস্ট্যান্ড এবং শহরের প্রাণকেন্দ্র দড়াটানায় এ অভিযান চালানো হয়। এরপর থেকে আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সেক্ষেত্রে মোটরসাইকেল জব্দ কিংবা মামলা করার মতো ব্যবস্থা নেয়া হবে বলে পুলিশ জানিয়েছে।

শেয়ার